অনেক সুযোগ হারিয়ে হতাশায় শুরু বার্সার

লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে রায়ো ভাইয়েকানোর বিপক্ষে পয়েন্ট হারিয়েছে শাভির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 09:10 PM
Updated : 13 August 2022, 09:10 PM

ম্যাচের আগেই মিটে গেল নতুন খেলোয়াড়দের নিবন্ধন জটিলতা। সব অনিশ্চয়তা দূরে ঠেলে মাঠে নামলেন রবের্ত লেভানদোভস্কি, রাফিনিয়া ও উসমান দেম্বেলে। তারা আক্রমণও করলেন ঢের; কিন্তু শেষটায় গিয়ে গুলিয়ে গেল বারবার। রায়ো ভাইয়েকানোর বিপক্ষে পয়েন্ট হারিয়ে লা লিগা অভিযান শুরু হলো শাভি এরনান্দেসের দলের।

কাম্প নউয়ে শনিবার রাতে লিগ ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

বার্সেলোনার হয়ে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে নেমে দ্বাদশ মিনিটেই জালে বল পাঠান লেভানদোভস্কি। কিন্তু তিনি নিজেই অফসাইডে ছিলেন। আট মিনিট পর পোলিশ তারকার পাস ধরে দেম্বেলের নেওয়া শট ঠেকিয়ে দেন গোলরক্ষক।

৩৬তম মিনিটে দেম্বেলে আবারও ডান দিক দিয়ে আক্রমণ শাণিয়ে ডি-বক্সের মুখে খুঁজে নেন পেদ্রিকে। প্রথম ছোঁয়ায় ভালো শটও নেন স্প্যানিশ মিডফিল্ডার; কিন্তু বল একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে গোল খেতে বসেছিল বার্সেলোনা। তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড সের্হিও কামেইয়ো ডি-বক্সে জর্দি আলবার পর গোলরক্ষককেও কাটিয়ে দুরূহ কোণ থেকে শট নেন; তবে তার লব শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৬০তম মিনিটে একসঙ্গে তিনটি পরিবর্তন আনেন শাভি। রাফিনিয়ার বদলি নামা আনসু ফাতি পাঁচ মিনিট পর গোল পেতে পারতেন। তবে ডি-বক্সের মুখ থেকে তার জোরাল শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। তিন মিনিট পর সের্হিও বুসকেতসের বুলেট গতির শটও দারুণ নৈপুণ্যে ফেরান গোলরক্ষক স্তই দিমিত্রিয়েভস্কি।

আক্রমণের ধার আরও বাড়াতে ৮৪তম মিনিটে ডিফেন্ডার আলবাকে তুলে ফরোয়ার্ড পিয়েরে-এমেরিক অবামেয়াংকে নামান শাভি। মাঠে নামার পরের মিনিটেই ব্যবধান গড়ে দিতে পারতেন তিনি। কিন্তু তার শট রক্ষণে প্রতিহত হয় আর ফিরতি বলে লেভানদোভস্কির শট একটুর জন্য হয় লক্ষ্যভ্রষ্ট।

চার মিনিট পর ফাতির শট গোলরক্ষক ঠেকানোর পর ফঁক কেসিয়ে জালে বল পাঠিয়েছিলেন। কিন্তু ম্যাচে দ্বিতীয়বারের মতো অফসাইডে কাটা পড়ে তাদের সে প্রচেষ্টা।

যোগ করা সময়ে ক্ষণিকের জন্য হলেও বার্সেলোনা শিবিরে হারের শঙ্কা জাগে। ভাইয়েকানোর বদলি স্ট্রাইকার রাদামেল ফালকাওকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বার্সেলোনা অধিনায়ক সের্হিও বুসকেতস। এর পরপরই তাদের জালে বল পাঠান ফালকাও। তবে এ যাত্রায়ও ওঠে অফসাইডের পতাকা, পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুই দল।

আর্থিক সঙ্কটের মধ্যেও চলতি দলবদলে স্কোয়াডের শক্তি বাড়াতে অনেক খেলোয়াড়কে চুক্তিভুক্ত করেছে বার্সেলোনা। প্রাক-মৌসুমে যথাসম্ভব সর্বোচ্চ প্রস্তুতি নেওয়ার পর ম্যাচের আগের দিন শাভি বলেন, ‘এবার আমাদের পরীক্ষা দেওয়ার পালা।’

অনেক সুযোগ তৈরি করেও গোল না পাওয়ায় আপাত বলাই যায়, প্রথম পরীক্ষায় উতরাতে পারেনি কাতালান ক্লাবটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক