‘বড় স্বপ্ন’ পূরণে ২০২৬ বিশ্বকাপে খেলার ইঙ্গিত নেইমারের

লিওনেল মেসিকে অনুপ্রেরণা মেনে এগিয়ে যেতে চান ব্রাজিলিয়ান এই তারকা ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 10:14 AM
Updated : 14 Feb 2023, 10:14 AM

কাতার বিশ্বকাপ থেকে ব্রাজিল ছিটকে পড়ার পর ভীষণ ভেঙে পড়েছিলেন নেইমার। আন্তর্জাতিক ফুটবলে খেলা চালিয়ে যাওয়া নিয়ে ছিলেন সন্দিহান। সময়ের সঙ্গে সেই ক্ষতে প্রলেপ পড়েছে। ব্রাজিলিয়ান এই তারকা ইঙ্গিত দিলেন ২০২৬ বিশ্বকাপেও খেলার।

‘হেক্সা’ শিরোপা জেতার স্বপ্ন নিয়ে কাতারে যায় ব্রাজিল। টুর্নামেন্টের সবচেয়ে ফেভারিট দলগুলোর একটি ছিল রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নরা। ২০২২ আসরটি শুরু করে তারা প্রত্যাশিত জয় দিয়ে। শেষ ষোলোয় জায়গা করে নেয় প্রথম দুই ম্যাচ জিতে।

নকআউট পর্বের প্রথম ধাপে ভয়ঙ্কর সুন্দর ফুটবল উপহার দেয় ব্রাজিল। দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে দেয় ৪-১ গোলে। এতে তাদের নিয়ে প্রত্যাশার পালে লাগে জোর হাওয়া।

কিন্তু সেই হাওয়ার সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারেনি লাতিন আমেরিকার দলটি। কোয়ার্টার-ফাইনালে টাইব্রেকারে হেরে যায় ক্রোয়েশিয়ার কাছে। টানা দ্বিতীয়বার ও গত পাঁচ আসরে চতুর্থবারের মতো শেষ আট থেকে বিদায় নেয় তারা।

ম্যাচের পর কান্নায় ভেঙে পড়েন সময়ের সেরা ফরোয়ার্ডের একজন নেইমার। সে সময় তার কণ্ঠে ঝরে হতাশার সুর। জাতীয় দলের হয়ে আর খেলা নিয়েও সরাসরি প্রকাশ করেন অনিশ্চয়তা।

সময় গড়াতে নিজেকে সামলে নিয়েছেন নেইমার। অন্য সবার মতো বিশ্বকাপ জেতা যে তার ক্যারিয়ারেরও সবচেয়ে বড় স্বপ্ন। যেটা পূরণের দরজা এখনও খোলা আছে বলে টিএনটি স্পোর্টসকে বললেন নেইমার।

“বছর ধরে আমি এগিয়ে যাব এবং এরপর দেখব কী হয়। অবশ্যই, আমার বড় একটা স্বপ্ন আছে, সেটা হলো বিশ্বকাপ জেতা।”

২০২২ সালের আগে ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ দলের অংশ ছিলেন নেইমার। কিন্তু একবারও শিরোপার স্বাদ পাওয়া হয়নি তার। ২০২৬ সালের বিশ্বকাপটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। তখন নেইমারের বয়স হবে ৩৪ বছর।

তবে বয়স নিয়ে একদমই ভাবেন না তিনি। তার অনুপ্রেরণা আর্জেন্টিনাকে ৩৫ বছর বয়সে বিশ্বকাপ জেতানো লিওনেল মেসি। কাতারের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটায় লাতিন আমেরিকার দলটি।

বার্সেলোনার পর দুজনই এখন খেলছেন পিএসজির হয়ে। ক্লাব সতীর্থ ও ঘনিষ্ঠ বন্ধু মেসির পথে হাঁটার ইচ্ছা নেইমারেরও।

“লিও সবসময়ই অনুপ্রেরণা৷ সে সবসময় আমাকে সাহায্য করে, উৎসাহিত করে। ৩৪ বছর বয়সে (আসলে ৩৫) তাকে বিশ্বকাপ জিততে দেখে আমিও এটা নিয়ে ভাবছি।”