ইউরোপের শীর্ষ ৫ দেশে বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার না করার হুমকি ফিফার

টিভি সম্প্রচারের জন্য যে অর্থ প্রস্তাব করা হয়েছে, তা সব ফুটবলার ও বিশ্বজুড়ে সব মেয়েদের মুখে চপেটাঘাত বলে মনে করেন ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2023, 05:48 AM
Updated : 2 May 2023, 05:48 AM

ইউরোপের শীর্ষ ফুটবল খেলুড়ে দেশগুলোতে এবারের মেয়েদের বিশ্বকাপ ফুটবলের ম্যাচ সম্প্রচার করা নাও হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। সম্প্রচারকারি প্রতিষ্ঠানগুলো থেকে সম্প্রচার স্বত্বের যে অঙ্ক প্রস্তাব করা হয়েছে, তা ফুটবলারদের জন্য ও বিশ্বজুড়ে মেয়েদের ‘মুখে চপেটাঘাত’ বলে মনে করেন বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার প্রধান।

ইউরোপে ‘বিগ ফাইভ’ দেশ থেকে সম্প্রচার স্বত্বের যে অঙ্কের প্রস্তাব এসেছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন ইনফান্তিনো।

এই ‘বিগ ফাইভ’ হলো বৃটেন, স্পেন, জার্মানি, ইতালি ও ফ্রান্স।

জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার এক সভায় ফিফা প্রেসিডেন্ট বলেন, মেয়েদের ফুটবলের দরপতনের এই প্রচেষ্টাকে কোনোভাবেই মেনে নেবেন না তারা।

“পরিষ্কার করে বলতে চাই, ফিফা নারী বিশ্বকাপের ম্যাচগুলি কম মূল্যে বিক্রি না করা আমাদের নৈতিক ও আইনী বাধ্যবাধকতার মধ্যেই পড়ে। এজন্যই, যদি প্রস্তাবগুলি এরকম অন্যায্য হতে থাকে, তাহলে আমরা ইউরোপের ওই ‘বিগ ফাইভ’ দেশগুলিতে নারী বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার না করতে বাধ্য হব।”

ইনফান্তিনো জানান, মেয়েদের বিশ্বকাপের জন্য সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো ১০ লাখ থেকে ১ কোটি মার্কিন ডলারের প্রস্তাব দিচ্ছে। সেখানে ছেলেদের বিশ্বকাপের জন্য ফিফা পেয়ে থাকে ১০ কোটি থেকে ২০ কোটি মার্কিন ডলার পর্যন্ত।

এবারের মেয়েদের বিশ্বকাপ শুরু আগামী ২০ জুলাই থেকে, যৌথভাবে আয়োজক অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড।

সম্প্রচার স্বত্ব এত কম প্রস্তাব করার পেছনে সময়ের পার্থক্যকে একটি বড় কারণ মনে করা হচ্ছে। ইউরোপে টিভির ‘প্রাইম টাইমে’ হবে না বিশ্বকাপের ম্যাচগুলি। তবে এটি কোনো অজুহাত হতে পারে বলে মনে করেন না ফিফা প্রেসিডেন্ট।

“হয়তো… ইউরোপে প্রাইম টাইমে খেলাগুলো হচ্ছে না। তার পরও তো সকাল ৯টা বা ১০টায় শুরু হবে ম্যাচগুলি। কাজেই যথেষ্ঠ উপযুক্ত সময় এটি।”

২০১৯ মেয়েদের বিশ্বকাপ নিয়ে ফিফার অডিট অনুযায়ী, ফ্রান্সে অনুষ্ঠিত এই টুর্নামেন্টের ম্যাচগুলি দেখেছিলেন সব প্ল্যাটফর্ম মিলিয়ে মোট ১১০ কোটির বেশি দর্শক।