নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে রোনালদো

ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নেওয়া থেকে একধাপ দূরে পর্তুগাল অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 02:33 PM
Updated : 23 March 2023, 02:33 PM

ক্যারিয়ার জুড়ে ক্রিস্তিয়ানো রোনালদোর নামের পাশে যোগ হয়েছে অসংখ্য রেকর্ড ও কীর্তি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে লিখটেনস্টাইনের বিপক্ষে পর্তুগালের ম্যাচে মাঠে নামলেই নতুন আরেক ইতিহাস গড়বেন এই মহাতারকা। এককভাবে হয়ে যাবেন ছেলেদের আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার।

ইউরো ২০২৪-এর বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে বৃহস্পতিবার রাতে মাঠে নামবে পর্তুগাল। লিসবনে বাংলাদেশ সময় রাত পৌনে ২টায় শুরু হবে ‘জে’ গ্রুপের ম্যাচটি।

গত বিশ্বকাপে মরক্কোর বিপক্ষে কোয়ার্টার-ফাইনালের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকায় কুয়েতের ফরোয়ার্ড বাদের আল-মুতাওয়ার পাশে বসেন ৩৮ বছর বয়সী রোনালদো। দুজনই ম্যাচ খেলেছেন ১৯৬টি করে।

পুরুষ আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও রোনালদোর দখলে। গত বছরের শেষ দিনে সৌদি ক্লাব আল নাস্‌রেতে যোগ দেওয়া এই তারকার জাতীয় দলের হয়ে মোট গোল ১১৮টি। 

কাতার আসরে শেষ আট থেকে পর্তুগালের বিদায়ের পর অনিশ্চয়তা জেগেছিল জাতীয় দলে রোনালদোর ভবিষ্যৎ নিয়ে। তবে হতাশা পেছনে ফেলে দেশের হয়ে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিতর্কিত এক সাক্ষাৎকারের জেরে গত নভেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেড চুক্তি বাতিল করে রোনালদোর। এরপর তিনি যোগ দেন আল নাস্‌রে। ক্লাবটির হয়ে  এখন পর্যন্ত ১০ ম্যাচে ৯টি গোল করেছেন পাঁচবারের ব্যালন দ'অর জয়ী এই ফুটবলার।

রোনালদোর বয়স হয়ে গেছে ৩৮। মাঠে তার কার্যকারিতাও কমেছে বেশ। কাতার বিশ্বকাপে শুরুর একাদশে জায়গা হারানোই তার প্রমাণ। তবে গত বিশ্বকাপের পর পর্তুগালের দায়িত্ব নেওয়া রবের্তো মার্তিনেসের আস্থা ঠিকই অর্জন করেছেন তিনি। লিখটেনস্টাইন ম্যাচের আগে এই স্প্যানিশ কোচ বলেছেন,  রোনালদো 'দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ' এবং তিনি বয়সের দিকে তাকাবেন না।

এককভাবে আন্তর্জাতিক ফুটবলে সবার চেয়ে বেশি ম্যাচ খেলার দ্বারপ্রান্তে থেকে রোনালদো জানিয়েছেন আরও বড় লক্ষ্যের কথা।

“রেকর্ড আমার প্রেরণা। আমি ইতিহাসের সবচেয়ে বেশি ম্যাচ খেলা খেলোয়াড় হতে চাই। আমাকে যা গর্বিত করবে। কিন্তু সংখ্যাটা এখানেই থেমে যাবে না।”

পুরুষ ও নারী ফুটবল মিলিয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে অবশ্য যোজন যোজন ব্যবধানে পিছিয়ে আছেন রোনালদো; সর্বোচ্চ ৩৫৪টি ম্যাচ খেলেছেন যুক্তরাষ্ট্রের ক্রিস্টিন লিলি।

ব্যক্তিগত ও দলগত অর্জনে ভরপুর রোনালদোর ক্যারিয়ারে আসছে রেকর্ডটি যোগ করবে আরেকটি পালক। যা সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসেবে তার অবস্থানকে আরও দৃঢ় করবে।

পেশাদার ক্যারিয়ারে রোনালদো এখন পর্যন্ত সাতটি ঘরোয়া লিগ, ১১টি মেজর ঘরোয়া শিরোপা, পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, চারটি ক্লাব বিশ্বকাপ, একটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও একটি উয়েফা নেশন্স লিগ জিতেছেন।

গত নভেম্বরে প্রথম খেলোয়াড় হিসেবে শীর্ষ স্তরের ফুটবলে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেন রোনালদো। ক্লাব ও দেশের হয়ে তার বিশেষ কিছু রেকর্ড তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য :

>> চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলস্কোরার (১৪০টি)।

>> চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি (১৮৩টি)।

>> সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ জয় (পাঁচ বার)।

>> একমাত্র খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের তিনটি ফাইনালে গোল করেছেন।

>> পাঁচটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছেন রোনালদো, যা সব খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ।

>> ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি গোল করেছেন (১৪টি)।

>> ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও বিশ্বকাপ মিলিয়ে সর্বোচ্চ গোল (২২টি)। 

>> পুরুষ আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল (১১৮টি)।

>> পুরুষ আন্তর্জাতিক ফুটবলে ১০টি হ্যাটট্রিক করা প্রথম খেলোয়াড়।