সুইসদের কাছে হেরে পর্তুগালের সঙ্গে ‘ফাইনালে’ তাকিয়ে স্পেন কোচ

সুইজারল্যান্ডের কাছে হেরে নেশন্স লিগের ফাইনালসে খেলার আশায় বড় ধাক্কা খেল স্পেন। গ্রুপের শেষ ম্যাচে পর্তুগালকে হারানোর বিকল্প নেই তাদের সামনে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 06:02 AM
Updated : 25 Sept 2022, 06:02 AM

গোছানো ফুটবলের জন্য পরিচিত দলকে মাঠে দেখা গেল এলোমেলো। ছন্দময় ফুটবলের দল থেকে হারিয়ে গেল তাল-লয়-সুর। স্পেনের এমন খেলা দেখে চরম বিরক্ত স্বয়ং দলের কোচ লুইস এনরিকে। তার সময়ে দলকে এতটা বাজে খেলতে আগে দেখেননি তিনি। স্পেন কোচ এখন তাকিয়ে পর্তুগালের সঙ্গে গ্রুপ পর্বের শেষ ম্যাচের দিকে, যে ম্যাচ তার কাছে ‘ফাইনাল।’

উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপের শীর্ষে থেকে শনিবার সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল স্পেন। নিজেদের মাঠে সেই ম্যাচে এনরিকের দল হেরে যায় ২-১ গোলে।

ম্যাচ হেরে তারা হারিয়ে ফেলে শীর্ষস্থানও। গ্রুপের অন্য ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ৪-০ গোলে উড়িয়ে শীর্ষে উঠে যায় পর্তুগাল।  

৫ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে এখন সবার ওপরে পর্তুগাল, স্পেনের পয়েন্ট ৮। গ্রুপের শীর্ষে থেকে চার দলের ফাইনালসে খেলতে হলে এখন শেষ ম্যাচে পর্তুগিজদের হারানোর বিকল্প আর কিছু নেই স্প্যানিশদের জন্য।

কাজটি এমনিতে সহজ নয়, তা আরও কঠিন হবে ভেন্যুর কারণেও। আগামী বুধবার ম্যাচটি হবে পর্তুগালের মাঠে।

সুইজারল্যান্ডের বিপক্ষে শনিবার বল দখলের লড়াইয়ে যথারীতি এগিয়ে ছিল স্পেন। ম্যাচের ৭০ শতাংশ সময় বল ছিল তাদের পায়েই। কিন্তু খেলায় ছিল না ধার। খুব বেশি হয়নি কার্যকর আক্রমণ। ছিল না গতি ও আগ্রাসন, দেখা যায়নি খুব একটা সৃষ্টিশীলতাও। তরুণ দুই মিডফিল্ডার গাভি ও পেদ্রি ছিলেন একদমই ঝিমিয়ে।

সব মিলিয়ে বড় কোনো পরীক্ষায় পড়তে হয়নি সুইস ডিফেন্সকে। শেষ দিকে গিয়ে কেবল একটু চাপ বাড়াতে পারে স্পেন। কিন্তু তাতে লাভ হয়নি।

ম্যাচ শেষে এনরিকে যেমন প্রতিপক্ষকে কৃতিত্ব দিলেন, তেমনি নিজেদের ব্যর্থতার কথাও বললেন অকপটে।

“আমরা এমন এক প্রতিপক্ষের সঙ্গে খেলেছি, যারা ছিল আগ্রাসী, চাপ তৈরি করেছে, শারীরিকভাবে ছিল শক্তিশালী। আমাদের নিজেদের ঘরানার ফুটবল খেলতে দেয়নি তারা।”

“আমরা ছিলাম দিশাহীন, ভীষণ এলোমেলো। এই দলকে কোচিং করানোর শুরুর পর থেকে এতটা বাজে খেলতে দেখেছি বলে আর মনে পড়ে না। দ্রুতই এসব শুধরে নিতে হবে আমাদের, কারণ সামনে অপেক্ষায় পর্তুগালে ফাইনাল। সেখানে গিয়ে আমাদের জিততে হবে। বিকল্প আর কিছু নেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক