প্রতিবাদ জানাতে বিশ্বকাপের খেলা জায়ান্ট স্ক্রিনে দেখাবে না লিল

বিষয়টি নিশ্চিত করেছেন লিলের মেয়র মাখচিন ওব্রি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2022, 05:11 PM
Updated : 1 Oct 2022, 05:11 PM

কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে বিভিন্ন পর্যায়ে অসন্তোষ কেবল বাড়ছেই। বৈশ্বিক আসরের প্রস্তুতির প্রক্রিয়ায় দেশটির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে এবার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ফ্রান্সের লিল শহর। সেখানে বড় পর্দায় বিশ্বকাপের ম্যাচ না দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লিলের মেয়র মাখচিন ওব্রি শনিবার টুইট করে বিষয়টি জানান।

“লিলের সিটি কাউন্সিল সর্বসম্মতিক্রমে (...) কাতার বিশ্বকাপকে অস্বীকৃতি জানানোর জন্য ভোট দিয়েছে, এই বিশ্বকাপ মানবাধিকার, পরিবেশ ও খেলাধুলার জন্য একটি বাজে দৃষ্টান্ত। আমরা বড় পর্দায় কোনো ম্যাচ সম্প্রচার করব না।”

মধ্যপ্রাচ্যের প্রথম ও সবচেয়ে ছোট দেশ হিসেবে এবার বিশ্বকাপের আয়োজক হয়েছে কাতার। বিশাল এই আয়োজনের প্রস্তুতিতে দেশটিতে কাজ করা অভিবাসী শ্রমিকদের সঙ্গে অমানবিক আচরণ করা হয়েছে বলে শুরু থেকে অভিযোগ করে আসছে মানবাধিকার সংস্থাগুলো।

অভিবাসী শ্রমিকদের প্রাণহানির অভিযোগের প্রেক্ষিতে আয়োজক কাতারের কর্মকর্তারা ২০২১ সাল পর্যন্ত ৩৭ জনের মৃত্যু হওয়ার কথা জানিয়েছিল।

কাতার বিশ্বকাপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ডেনমার্কের জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুমেল অভিনব এক কৌশল নিয়েছে। দলটির তিনটি জার্সিরই রং ফিকে রাখা হয়েছে। তাদের লাল, সাদা ও কালো জার্সিতে ডেনমার্কের লোগোও এমনভাবে রাখা হয়েছে যে, পরিষ্কারভাবে দেখার উপায় নেই।

এ প্রসঙ্গে জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি জানায়, তারা চায় না ডেনমার্কের বিশ্বকাপে অংশ নেওয়ার বিষয়টি ‘দৃশ্যমান হোক।’ প্রতিষ্ঠানটির দাবি ‘হাজারো জীবনের বিনিময়ে’ এই আয়োজন।

ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন দাবি তুলেছে, এই বছরের বিশ্বকাপের অবকাঠামোগত কাজের সময় আহত বা নিহত হওয়া কাতারে অভিবাসী শ্রমিকদের পরিবারকে এর ক্ষতিপূরণ দিতে হবে।

ফিফার অংশীদার ও বিশ্বকাপের পৃষ্ঠপোষকদের অবশ্যই বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা এবং কাতার সরকারকে এই ইভেন্টের আয়োজনে সহায়তা করার সময় ক্ষতিগ্রস্ত হওয়া অভিবাসী শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি তোলা উচিত বলে সম্প্রতি মন্তব্য করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ।

আগামী ২০ নভেম্বর কাতার ও একুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ।