বাংলাদেশের বিপক্ষে হেরে নেপাল কোচের পদত্যাগ

দলকে কাঙ্ক্ষিত সাফল্য না এনে দিতে পারায় এই সিদ্ধান্ত নিয়েছেন নেপাল নারী দলের কোচ কুমার থাপা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 06:32 PM
Updated : 19 Sept 2022, 06:32 PM

ফাইনালের আগে প্রতিশ্রতি দিয়েছিলেন নেপালকে শিরোপা এনে দেওয়ার। কিন্তু মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশের মেয়েদের কাছে হেরে স্বপভঙ্গের যন্ত্রণায় পুড়তে হয়েছে কুমার থাপাকে। কাঙ্ক্ষিত সাফল্য না পাওয়ায় কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। দলকে চ্যাম্পিয়ন না করাতে পেরে বিদায় বেলায় ক্ষমা চেয়েছেন নেপালের ভক্তদের কাছে।

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে সোমবার ফাইনালে বাংলাদেশের বিপক্ষে ৩-১ গোলে হারে নেপাল। সব মিলিয়ে সাফের শিরোপা নির্ধারণী ম্যাচে এটি তাদের পঞ্চম হার।

বাংলাদেশ দল টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত খেললেও ফাইনালের আগে কিছুটা হলেও এগিয়ে ছিল নেপাল। তাদের গ্রুপ দল একটি কম ছিল, তাই একটি ম্যাচ কম খেলতে হয়েছে। আর ঘরের মাঠে খেলা হওয়ায় বাড়তি সমর্থনও ছিল।

র‌্যাঙ্কিংয়ে নেপাল বেশ এগিয়ে, ১০২তম স্থানে। আর বাংলাদেশ ১৪৭তম। ইতিহাসও ছিল নেপালের পক্ষে। বাংলাদেশের বিপক্ষে এর আগে কখনও হারেনি তারা।

ফাইনালে আসার পথে গ্রুপ পর্বে শ্রীলঙ্কা ও ভুটানকে পেছনে ফেলে সেমিফাইনালে জায়গা করে নেয় নেপাল। সেখানে শক্তিশালী ভারতকে হারায় তারা।

জয়ের ব্যাপারে বেশ আশাবাদী ছিলেন থাপা। আশ্বাস দিয়েছিলেন, শেষ হাসি হাসবে তার দলই। কিন্তু সেটা না হওয়ায় ফাইনালের পর সংবাদ সম্মেলনে পদত্যাগের কথা জানান তিনি। বলেন, লক্ষ্য পূরণ না হওয়ায় তার এই সিদ্ধান্ত।

“আমরা প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় আমি নেপালি সমর্থকদের কাছে আন্তরিকভাবে ক্ষমা চাই। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি এবং সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার জন্য আমাদের প্রচেষ্টা চালিয়েছি।”

“আমি দলের পারফরম্যান্সে সন্তুষ্ট, কিন্তু আমরা ট্রফি জিততে না পারায় হতাশ। আমি এখনই দায়িত্ব ছেড়ে দেব কারণ নিয়োগ এবং ছাঁটাই দলের সাফল্যের ওপর নির্ভর করে। আমি আমার লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হয়েছি এবং পদ দখল করে থাকা ভালো কিছু নয়। যে সফল হতে পারে না তার চাকরি ধরে থাকা উচিত নয়। আমার সানন্দে অন্যদের জন্য পথ তৈরি করা দেওয়া উচিত।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক