বাবা-মায়ের পাশে শায়িত হলেন কুমিল্লার মেয়র রিফাত

সকাল ৯টার দিকে মেয়রের লাশবাহী অ্যাম্বুলেন্স কুমিল্লা সিটি কর্পোরেশন কার্যালয়ে নেওয়া হলে কর্মকর্তা-কর্মচারীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2023, 11:08 AM
Updated : 15 Dec 2023, 11:08 AM

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাতকে দাফন করা হয়েছে তার বাবা-মায়ের কবরের পাশে।

শুক্রবার জুমার নামাজের পর কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জানাজা শেষে নগরীর টমছমব্রীজ কবরস্থানে তাকে শায়িত করা হয়।

৬৮ বছর বয়সী মেয়র রিফাতের জানাজায় কুমিল্লা বিভিন্ন আসনের সংসদ সদস্য, বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতাকর্মী ও ব্যবসায়ীসহ সকল শ্রেণি-পেশার মানুষের ঢল নামে।

এর আগে শুক্রবার সকাল ৯টার দিকে মেয়রের লাশবাহী অ্যাম্বুলেন্স কুমিল্লা সিটি কর্পোরেশন কার্যালয়ে রাখা হয়। সেখানে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা ফুল দিয়ে তাকে শ্রদ্ধা জানান।

এরপর সকাল ১০টার দিকে লাশ নেওয়া হয় কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে। সেখানে জেলা, উপজেলা ও মহানগর আওয়ামী লীগসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং জেলার সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের ব্যক্তিরা মেয়রকে শেষবারের মতো শ্রদ্ধা নিবেদন করেন।

মেয়রের জানাজায় কুমিল্লা-৯ আসনের এমপি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দীন বাহার, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু ও কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান অংশ নেন।

জানাজা শেষে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, “আরফানুল হক রিফাত একজন সৎ মানুষ ছিলেন। তিনি কুমিল্লাকে একটি আধুনিক শহরে রূপান্তরিত করতে কাজ করছিলেন। তার মতো বিশ্বস্ত মানুষ মেয়রের আসনে থাকায় কুমিল্লা সিটি করপোরেশনের ইতিহাসে সবচেয়ে বড়, ২ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

“চলমান এসব প্রকল্পের প্রতিটি কাজের গুণগতমান তিনি যাচাই করতেন। তার মৃত্যুতে কুমিল্লার মানুষের অপূরণীয় ক্ষতি হয়েছে। তিনি কুমিল্লার মানুষকে ভালোবাসতেন। রিফাত ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত সৈনিক। তিনি সারাজীবন কুমিল্লার মানুষের জন্য কাজ করে গেছেন।”

শ্বাসকষ্ট নিয়ে মেয়র রিফাত সোমবার চিকিৎসার জন্য সিঙ্গাপুরে গিয়েছিলেন। এর আগে হৃদরোগ ও মস্তিষ্কের রক্তক্ষরণে আক্রান্ত হয়েছিলেন; পাশাপাশি দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায়ও ভুগছিলেন।

বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

রিফাত কুমিল্লা সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রথম মেয়র ছিলেন। তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের টানা দুইবারের সাধারণ সম্পাদক।

২০২২ সালের ১৫ জুনের সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ও বিএনপি থেকে বহিষ্কৃত নেতা মনিরুল সাক্কুকে ৩৪৩ ভোটের ব্যবধানে হারিয়ে বিজয়ী হন তিনি।

Also Read: কুমিল্লার সিটি মেয়র রিফাতের জানাজা শুক্রবার