সিলেটে ‘নৌকায় ভোট চাওয়ায়’ ইয়াহ্ইয়াকে জাপার শোকজ

ইয়াহ্ইয়া চৌধুরীর বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কেন শাস্তিমূলক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না-তা আগামী ৭ কার্যদিবসের মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 12:18 PM
Updated : 14 May 2023, 12:18 PM

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষে ‘ভোট চাওয়ায়’ দলের ভাইস চেয়ারম্যান ইয়াহ্ইয়া চৌধুরীকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে জাতীয় পার্টি।

রোববার জাপা চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুর নির্দেশে দলটির দপ্তর সম্পাদক-২ এম এ রাজ্জাক খান এ নোটিশ ইস্যু করেন।

শুক্রবার রাতে ঝেরঝেরি পাড়ায় আয়োজিত ‘আনোয়ারুজ্জামান চৌধুরীর সঙ্গে মতবিনিময়ে’ অংশ নিয়ে তার পক্ষে ভোট চান জাপার সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী। তার বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনা-সমালোচনা শুরু হয়।

জাপার নোটিশে বলা হয়েছে, “সিলেট সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী থাকা সত্ত্বেও আপনি গত ১২ মে ২০২৩ তারিখ, শুক্রবার সিলেট সিটি করপোরেশনের ১৮ নং ওয়ার্ড ঝেরঝেরি পাড়ায় রাত আনুমানিক ৯ ঘটিকায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর পক্ষে মঞ্চে উপস্থিত থেকে তার পক্ষে বক্তব্য রেখে ভোট প্রার্থনা করেছেন। যা সুস্পষ্টভাবে দলীয় শৃঙ্খলা ও স্বার্র্থের পরিপন্থি।”

“এই বিষয়ে কেন আপনার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে শান্তিমূলক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না-তা আগামী ৭ কার্যদিবসের মধ্যে লিখিতভাবে জাতীয় পার্টির কেন্দ্রীয় দফতর বরাবরে জানানোর জন্য জাতীয় পার্টির মাননীয় চেয়ারম্যান ও মহাসচিব মহোদয় কর্তৃক আদিষ্ট হয়ে নির্দেশ প্রদান করা হলো।”

কারণ দর্শানোর এ নোটিশের বিষয়ে জানতে কয়েকবার চেষ্টা করেও ইয়াহ্ইয়া চৌধুরীর সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। মোবাইলে ফোন করে এবং বার্তা পাঠিয়েও তার সাড়া মেলেনি।

Also Read: সিলেটে লাঙ্গলের প্রার্থী রেখে ‘নৌকায় ভোট চাইলেন’ জাপা নেতা

শুক্রবার রাতের ওই ভিডিওতে নৌকার প্রার্থীকে মঞ্চে রেখে ইয়াহ্ইয়া চৌধুরীকে বলতে শোনা যায়, “দল-মত নির্বিশেষে নৌকার বিজয় সুনিশ্চিত করে সিলেটের উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রীর মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামানকে বিজয়ী করতে সবাইকে একযোগে কাজ করতে হবে “

যদিও তিনি বিষয়টি অস্বীকার করেছিলেন। সেসময় বলেন, “এলাকার একজন বাসিন্দা হিসেবে আমি ওই অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলাম। তবে কারো পক্ষে ভোট চাইনি।”

দলের ভাইস চেয়ারম্যানের এমন আচরণের কারণে অসন্তোষ প্রকাশ করেন এ নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী ও মহানগর শাখার আহ্বায়ক নজরুল ইসলাম বাবুল। বিষয়টি তিনি দলের চেয়ারম্যান ও মহাসচিবকেও জানিয়েছেন বলেও সাংবাদিকদের জানান।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, ২৩ মে এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র বাছাই ২৫ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন। ভোট হবে ২১ জুন।