ফেইসবুকে মন্তব্য: শেরপুরে বিচারক বদলি

ভিডিওটি মুছে দিয়েছিলেন বিচারক, তবে তার আগেই এর একটি অংশ ভাইরাল হয়ে যায়।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2023, 02:31 PM
Updated : 16 April 2023, 02:31 PM

ফেইসবুক লাইভে এসে সৃষ্টিকর্তা নিয়ে একটি মন্তব্য করার পর শেরপুরের এক বিচারককে বদলি করে আইন মন্ত্রণালয়ের সংযুক্ত করা হয়েছে।

তার নাম ইমান আলী শেখ। তিনি জেলা জজ হিসেবে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইনালে দায়িত্ব পালন করে আসছিলেন।

যে ভিডিওটি নিয়ে বিতর্ক, সেটি আগেই মুছে দিয়েছেন ইমান আলী। তবে তার আগেই ভিডিওর অংশবিশেষ কেটে সামাজিক মাধ্যমে শেয়ার করা শুরু হয়। এরপর নানা ধরনের প্রতিক্রিয়া আসতে থাকে।

এর মধ্যে রোববার আসে আইন মন্ত্রণালয়ের আদেশ। আইন মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত আদেশে বলা হয়, “ইমান আলী শেখকে বদলি করে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে।“

কেন এ আদেশ দেওয়া হয়েছে জানতে চাইলে ওসমান হায়দার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে।”

ওই আদেশে বলা হয়, “সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সদস্য ইমান আলী শেখকে বদলি করে পুনরাদেশ না দেয়া পর্যন্ত আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হল। তাকে শেরপুরের জেলা ও দায়রা জজের নিকট বর্তমান পদের দায়িত্বভার দিয়ে অবিলম্বে নতুন কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ প্রদান করা হল।”

শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইনালের স্পেশাল পিপি গোলাম কিবরিয়া বুলু জানান, রোববারই জেলা ও দায়রা জজের কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে ইমান আলী শেরপুর ত্যাগ করেছেন।

কী বলেছিলেন বিচারক?

আইনজীবীরা জানান, বিচারক ইমান আলী ভাবুক প্রকৃতির মানুষ। তিনি গান লেখেন, নিজেই সুর করেন, আর সেগুলো ফেইসবুকে পোস্টও করতেন।

গত সপ্তাহে তিনি লাইভে এসে নানা বিষয়ে কথা বলতে থাকেন। সেটি পরে ডিলিট করে দেওয়া হলেও ৫২ সেকেন্ডর একটি অংশ ভাইরাল হয়ে যায়। সেখানে তিনি বলেন, “এই আল্লাহ, ঈশ্বর বা ভগবান কৃত্রিম সর্বোপরি। এদের কেউই রিয়েল সর্বোপরি নয়।”

ওই বক্তব্য ফেইসবুকে ছড়িয়ে পড়লে আইনজীবী, আদালতের কর্মকর্তা ও সাধারণ মানুষের মধ্যে প্রতিক্রিয়া হয়। 

শেরপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মোখলেসুর রহমান আকন্দ বলেন, “এই বিষয়টি জানতে পারার পর আমি মাননীয় জেলা জজ মহোদয়কে ব্যক্তিগতভাবে গত বৃহস্পতিবার এই ধরনের ভিডিও বন্ধের আহ্বান জানিয়েছিলাম।

“আমি তাকে বলেছিলাম, আপনার মতাদর্শ আলাদা থাকতে পারে। এটা একান্তই আপনার ব্যক্তিগত বিষয়। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ধরনের মন্তব্য করলে শেরপুরে বড় আন্দোলন বা সহিংসতার ঘটনা ঘটতে পারে।”

এ বিষয়ে কথা বলতে বিচারক ইমান আলী শেখের সঙ্গে যোগাযোগ করা হলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া তিনি কোনো কথা বলতে পারবেন না।