জাহাঙ্গীরনগরে দুই দিনে ৮০ কুকুর বন্ধ্যাকরণ

সংগঠনটি ২০২১ সালের অক্টোবরে জাহাঙ্গীরনগরে অর্ধশত কুকুরকে জলাতঙ্কের টিকা এবং বন্ধ্যাকরণ করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 03:38 PM
Updated : 13 May 2023, 03:38 PM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের এলাকায় গত দুদিনে ৮০টি কুকুর বন্ধ্যাকরণ করা হয়েছে।

শুক্র ও শনিবার ‘ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন’ এক ক্যাম্পেইনের মাধ্যমে এ বন্ধ্যাকরণ হয় বলে সংগঠনটির নির্বাহী পরিচালক, বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী অনন্যা ফারিয়া জানান।

ফারিয়া বলেন, “বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে, পাশাপাশি বিশ্ববিদ্যালয় সংলগ্ন ইসলামনগর ও গেরুয়া গ্রাম এবং বিশ্ববিদ্যালয়ের হাউজিং সোসাইটির (অরুনাপল্লী) মধ্য থেকে মোট ৮০টি কুকুরকে বন্ধ্যাকরণ করা হয়েছে। দুই দিন ব্যাপী ছিল আমাদের এই ক্যাম্পেইন।”

বিডি পেট কেয়ার ও পেট হেভেন ভেটেরিনারি ক্লিনিকের চিকিৎসকদের সহযোগিতায় এ কাজ চালানো হয় জানিয়ে তিনি বলেন, “মূল সার্জিক্যাল দলে ছিলেন প্রাণিচিকিৎসক বায়েজিদ বোস্তামিসহ চারজন ভেটেরিনারি ডক্টর এবং চার জন ভেটেরিনারি অ্যাসিস্ট্যান্ট।”

ফাউন্ডেশনটির প্রতিষ্ঠাতা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী মাহফুজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মূলত মানুষ ও কুকুরের সহাবস্থান নিশ্চিত করতে ‘ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন’ (ডিইএসসিএফ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১২ ও ১৩ মে স্ত্রী ও পুরুষ কুকুরের বন্ধ্যাকরণ কর্মসূচির আয়োজন করে।” 

তিনি আরও বলেন, “ক্যাম্পাস ও আশেপাশের কিছু অঞ্চলের কুকুর নির্দিষ্ট অনুপাতে বন্ধ্যাকরণের মধ্য দিয়ে মানুষের সঙ্গে এদের সংঘাত অনেকখানি কমে আসবে। একইসাথে একাধিকবার সন্তান দানের জটিলতায় কুকুরের ক্যান্সার আক্রান্ত হওয়ার হার, বংশবিস্তারে এদের সীমানা নির্ধারণের লড়াইয়ে আহত হওয়া এবং কুকুরের প্রতি মানুষের অমানবিকতা নিয়ন্ত্রণে আসবে বলে আমরা আশাবাদী।”

আয়োজনটিতে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এএ মামুন, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক শামসুন নাহার এবং নাটক ও নাট্যতত্ত্বের সহকারী অধ্যাপক মহিবুর রৌফ শৈবাল সরাসরি সহযোগিতা করেন বলে জানান মাহফুজ।

অধ্যাপক শামসুন নাহার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিশ্ববিদ্যালয়ের কয়েকজন তরুণ শিক্ষার্থীর এমন আয়োজনকে স্বাগত জানাই। এই উদ্যোগ সত্যিই চমৎকার। তাদের সাথে থাকতে পেরে আমি আনন্দিত। পরিবেশ ঠিক রাখার জন্য এটা অত্যন্ত পজিটিভ কাজ, তাদের পাশাপাশি আমাদের অন্য শিক্ষার্থীরাও চাইলে যেকোনো পজিটিভ কাজ করতে পারে।”

এর আগে সংগঠনটির পক্ষ থেকে ২০২১ সালের অক্টোবর মাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্ধশত কুকুরকে জলাতঙ্কের টিকা এবং বন্ধ্যাকরণ করা হয়। সেবার বন্ধ্যাকরণ করা হয়েছিল পুরুষ কুকুর, এবার স্ত্রী ও পুরুষ উভয় কুকুরকেই এ আওতায় আনা হয়েছে।