২৪ ঘণ্টায় পদ্মা সেতু পার হয়েছে ১২ হাজার বাইক

প্রথম ২৪ ঘণ্টায় বাইক থেকে টোল আদায় হয়েছে ১২ লাখ টাকার বেশি।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2023, 06:30 AM
Updated : 21 April 2023, 06:30 AM

ঈদের আগে পদ্মাসেতুতে মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা ওঠার ওপর প্রথম দিন ১২ হাজার বাইক পার হয়েছে স্বপ্নের সেতু। 

মুন্সীগঞ্জের লৌহজংয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল আউয়াল জানান, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সেতুতে বাইক চলাচলের সুযোগ দেওয়া হয়। এরপর শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পারাপার হয়েছে ১২ হাজার ৪২টি বাইক। 

এর মধ্যে মুন্সীগঞ্জের মাওয়া টোল প্লাজা দিয়ে ৮ হাজার ৮৭৩টি বাইক দক্ষিণ জনপদের বিভিন্ন গন্তব্যের দিকে গেছে। আর শরীয়তপুরের জাজিরা টোল প্লাজা দিয়ে ৩ হাজার ১৬৯টি বাইক ঢাকার দিকে এসেছে।  

সব মিলিয়ে প্রথম ২৪ ঘণ্টায় বাইক থেকে টোল আদায় হয়েছে ১২ লাখ টাকার বেশি। 

একশ টাকা টোল দিয়ে স্বপ্নের পদ্মা সেতু ভ্রমণ এবং পদ্মা পারি দিয়ে ঈদে বাড়িতে যেতে পারায় উচ্ছ্বাস প্রকাশ করছেন বাইকাররা। সেতু পার হতে সময় লাগছে ১০ থেকে ১১ মিনিট।  

বৃহস্পতিবারের মত শুক্রবারও ভোর থেকেই সেতুতে মোটরসাইকেলের ঢল নেমেছে। বাইকের জন্য আলাদা লেইন ঠিক করে দেওয়ায় সেতুতে অন্য যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে না। 

মাওয়া টোল প্লাজার বাইক লেইনে লম্বা লাইনে দাঁড়িয়ে টোল ঘর অতিক্রম করছেন বাইকাররা। অন্যান্য যান চলাচল স্বাভাবিক রেখেই সেতুতে বাইকের চাপ সামাল দেওয়া যাচ্ছে বলে টোল প্লাজার দায়িত্বরতরা জানাচ্ছেন। 

সেতুতে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে যানবাহন চলাচলের শর্ত রয়েছে। বাইকারদেরও সে নিয়ম মানতে হচ্ছে। 

সেতুর উপরে লেন ক্রস করায় মনির ও ইসমাইল নামে দুই বাইকারকে ৩ হাজার করে ৬ হাজার টাকা জরিমানা করেছে ট্রাফিক পুলিশ। 

মুন্সীগঞ্জের পুলিশ সুপার রহমান আল-মামুন বলেন, “আমরা দৃশ্যমান গুরুত্বপূর্ণ স্থানে সাইনবোর্ড দিয়ে, বিলবোর্ড দিয়ে, বিভিন্ন ইনডিকেটর দিয়ে, স্টিকার লাগিয়ে নানাভাবে আমরা চেষ্টা করেছি যাতে বাইকাররা তাদের রুটটি চিনে নিতে পারে। তারা যাতে মূল হাইওয়েতে না ওঠে সেজন্যই এতসব।

“আমরা সবসময় চাই ঈদে ঘরমুখো মানুষ নিরাপদে বাড়ি যাক। কিন্তু কেউ যদি নিয়ম ভঙ্গ করে তখনই কিন্তু সমস্যা হয়। কেউ নিয়ম ভাঙলে তাকে ছাড় দেওয়া হবে না।” 

দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে সহজ যোগাযোগের মাধ্যম পদ্মা সেতু গতবছরের ২৫ জুন উদ্বোধনের পরদিন যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এরপর সেতুতে মোটসাইকেল ‘দুর্ঘটনা আর বিশৃঙ্খলার জেরে’ একদিন পরই মোটরসাইকেল চলাচল বন্ধ ঘোষণা করা হয়। 

ওই সময় থেকেই পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের সুযোগ দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন চালকরা; ঈদের আগে বৃহস্পতিবার থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। 

বৃহস্পতিবার সেতুর পরিস্থিতি দেখতে গিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “পদ্মা সেতুতে মোটরসাইকেল চালানোর অনুমতি প্রধানমন্ত্রীর ঈদ উপহার। শৃঙ্খলায় থাকলে, দায়িত্বশীল থাকলে প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন, এই সিদ্ধান্ত অব্যাহত থাকবে।”