কুড়িগ্রামে এবার শিক্ষককে পেটালেন বিএনপি নেতা

এ ব্যাপারে চারজনের নাম উল্লেখ করে মামলা হয়েছে বলে জানিয়েছেন ওসি।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 03:22 PM
Updated : 22 Jan 2023, 03:22 PM

এবার কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের এক জ্যেষ্ঠ শিক্ষককে মারধরের অভিযোগ উঠেছে স্থানীয় এক বিএনপি নেতার বিরুদ্ধে।

রোববার বেলা ১২টার দিকে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কার্যালয়ে এ ঘটনা ঘটে; ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনা শুরু হয়।

ভুক্তভোগী জ্যেষ্ঠ সহকারী শিক্ষক মো. আব্দুল হাই সিদ্দিকী জীবনের নিরাপত্তা চেয়ে মামলা করেছেন বলে জানিয়েছেন কুড়িগ্রাম সদর থানার ওসি মো. শাহরিয়ার।

মামলায় কুড়িগ্রাম জেলা বিএনপির সহছাত্র বিষয়ক সম্পাদক এবং জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মো. মাসুদ রানা, তার সহযোগী মো. রুমন মিয়া, আমিনুর রহমান ও মো. বিদ্যুৎ মিয়ার নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় আর কয়েকজনকে আসামি করা হয়েছে। মাসুদ রানা কুড়িগ্রাম জেলা শহরের মোল্লাপাড়ার ব্যবসায়ী আব্দুল আজিজের ছেলে।

ওসি বলেন, অভিযোগ পেয়ে পুলিশ এরই মধ্যে তদন্তকাজ শুরু করেছে। আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।  

রৌমারী উপজেলায় প্রধান শিক্ষককে আওয়ামী লীগ নেতার মারপিটের ঘটনার রেশ কাটতে না কাটতে কুড়িগ্রামে আবারও শিক্ষক পেটানোর ঘটনা ঘটল। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষকরা।

স্কুল কর্তৃপক্ষ ও পুলিশ জানিয়েছে, ১৮ ডিসেম্বর স্কুলে ষষ্ঠ শ্রেণির ভর্তি কার্যক্রম লটারির মাধ্যমে সম্পন্ন হয়েছে। বিএনপি নেতা মাসুদ রানা ছেলেও লটারিতে টিকে স্কুলে ভর্তি হয়। কিন্তু ২৮ ডিসেম্বর এক প্রজ্ঞাপনে ৪২ শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হয়। সরকারি নিয়ম ভেঙে প্রতারণা করে একাধিক নামে আবেদন করায় এসব শিক্ষার্থীর ভর্তি বাতিল হয়। বাতিল হওয়া শিক্ষার্থীর মধ্যে মাসুদ রানার ছেলেও আছে। 

ছেলের ভর্তি বহাল রাখার আবেদন নিয়ে দুপুরে কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে যান বিএনপি নেতা মাসুদ রানা। এ সময় তার সঙ্গে আরও কয়েকজন ছিলেন। এ নিয়ে আলাপ-আলোচনার একপর্যায়ে জ্যেষ্ঠ শিক্ষক আব্দুল হাই সিদ্দিকীর সঙ্গে বাক-বিতণ্ডায় জড়ান বিএনপি নেতা। একপর্যায়ে শিক্ষককে মারধরের অভিযোগ উঠে।

এ ঘটনার ১ মিনিট ১১ সেকেন্ডের একটি সিসি টিভির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে।

সেখানে দেখা যায়, প্রধান শিক্ষক জিয়াসমিন আরা হক তার চেয়ারে বসে আছেন। তার বিপরীত দিকে মাসুদ রানাসহ কয়েকজন জ্যেষ্ঠ শিক্ষক আব্দুল হাই সিদ্দিকীর ওপর চড়াও হয়েছেন। একপর্যায়ে শিক্ষককে ধাক্কাতে থাকলে তিনি সরে আসার চেষ্টা করেন। এ সময় কয়েকজন শিক্ষক (যার মধ্যে একজন নারী শিক্ষকও রয়েছেন) মাসুদ রানাকে থামানোর চেষ্টা করেন। কিন্তু তারপরও তিনি শিক্ষকের ওপর চড়াও হন এবং ধাক্কাতে থাকেন। 

এ ব্যাপারে জানতে চাইলে ভুক্তভোগী শিক্ষক আব্দুল হাই সিদ্দিকী সাংবাদিকদের বলেন, “অফিস সহকারীর (পিয়ন) কাছে প্রধান শিক্ষকের কক্ষে হট্টগোলের খবর পেয়ে সেখানে যাই। গিয়ে দেখি কিছু অভিভাবক তাদের সন্তানের ভর্তি বাতিল বিষয়ে তর্ক-বিতর্কে লিপ্ত হয়েছেন।

“তখন আমি কথা বলতে গেলে বিএনপি নেতা মো. মাসুদ রানা প্রথমে আমার ওপর চড়াও হন। এরপর ধাক্কাতে ধাক্কাতে এক কোণায় নিয়ে যান। এক পর্যায়ে সবাই মিলে কিল-ঘুষি মেরে শরীরের বিভিন্ন স্থানে জখম করে।”

ওই শিক্ষক আরও বলেন, “আমি মানসিকভাবে বিপর্যস্ত অবস্থার মধ্যে আছি। একই সঙ্গে নিরাপত্তাহীনতায় ভুগছি।”

কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াসমিন আরা হক বলেন, “স্কুলে ভর্তির ক্ষেত্রে অভিভাবকরা শিক্ষার্থীদের নামে একাধিক আবেদন করেছেন। এ কারণে মন্ত্রণালয় থেকে ৪২ শিক্ষার্থীর ভর্তি বাতিল করে দেওয়া হয়।

“এ নিয়ে কিছু অভিভাবক কথা বলতে গিয়ে আমার সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে। এরই প্রতিবাদ করায় জ্যেষ্ঠ সহকারী শিক্ষক আব্দুল হাই সিদ্দিকীর ওপর চড়াও হন অভিভাবক মাসুদ রানা। তিনি অকথ্য ভাষায় কথা বলতে বলতে তাকে ধাক্কাতে ধাক্কাতে এক কোণায় নিয়ে যান এবং কিল-ঘুষি মেরে আহত করেন।”

এ ব্যাপারে আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান প্রধান শিক্ষক।

তবে শিক্ষকের সঙ্গে বাক-বিতণ্ডার কথা স্বীকার করলেও তাকে মারধরের কথা অস্বীকার করেছেন বিএনপি নেতা মাসুদ রানা।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার সন্তানকে ১৮ ডিসেম্বর স্কুলে ভর্তি করাই। ২৮ ডিসেম্বর স্কুলের নোটিশ বোর্ডের মাধ্যমে জানতে পারি, আমার সন্তানসহ ৪২ জন শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হয়েছে। সে ব্যাপারে কয়েকজন অভিভাবকসহ প্রধান শিক্ষককে দরখাস্ত দিয়ে কপি গ্রহণ করি।

“এ সময় কথা বলার একপর্যায়ে একজন শিক্ষক উত্তেজিত হয়ে পড়লে তার সঙ্গে আমার কথা কাটাকাটি হয়। আমি তাকে লাঞ্ছিত করিনি।”

আরও পড়ুন:

Also Read: সন্তানকে ভালো স্কুলে দিতে প্রতারণায় অভিভাবক

Also Read: কুড়িগ্রামে শিক্ষককে আওয়ামী লীগ নেতার পিটুনি: ১৪ জনের নামে মামলা

Also Read: শিক্ষককে মারধর: কুড়িগ্রামের সেই আওয়ামী লীগ নেতাকে অব্যাহতি

Also Read: কুড়িগ্রামে শিক্ষককে পেটালেন আওয়ামী লীগ নেতা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক