সাতক্ষীরা উপকূলে ৩ নম্বর সতর্ক সংকেত

টেকসই বাঁধ নির্মাণ না হওয়ায় বৈরি আবহাওয়ায় সাতক্ষীরা উপকূলের মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 08:18 AM
Updated : 11 August 2022, 08:18 AM

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে সাতক্ষীরার উপকূলের নদীগুলোর পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে বেড়ে যাওয়ায় তিন নম্বর সর্তকতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

সাতক্ষীরা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, নিম্নচাপের কারণে চলমান বৃষ্টিপাতের ফলে নদী উপকূলে ৩ নম্বর সতর্ক সংকেত চলছে।

তিনি বলেন, সাতক্ষীরার উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া ও উপকূলীয় নদীতে ২-৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী এক দুই দিন আবহাওয়ার এমন পরিস্থিতি থাকবে। তারপর থেকে স্বাভাবিক হবে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের বলেন, নিম্নচাপের কারণে সাতক্ষীরা উপকূলের নদীর পানি বুধবার রাত থেকে ১ ফুটের মতো বেড়েছে। বৃহস্পতিবার নদীতে পানি আরো বাড়তে পারে।

এদিকে টেকসই বাঁধ নির্মাণ না হওয়ায় বৈরি আবহাওয়ায় সাতক্ষীরা উপকূলের মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

শ্যামনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক সাঈদুজ্জামান বলেন, তার উপজেলার পদ্মপকুর ইউনিয়নের চাউলখালী, বন্যতলা, ঝাপা, কামালকাটী, বুড়িগোয়ালিনী ইউনিয়নের দূর্গাবাটি, ভামিয়া, দাতিনাখালী ও গাবুরা ইউনিয়নের লেবুবুনিয়া, লক্ষ্মীখালী, চাদনীমুখা এবং রমজাননগর ইউনিয়নের কালিঞ্চী এলাকায় মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

আশাশুনি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অসীম চক্রবর্তী জানান, এ উপজেলার কুড়িকাহনিয়া ও হরিষখালী পয়েন্টের বেড়িবাঁধের অবস্থা নাজুক।

তবে ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ বাঁধ মেরামতের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডর প্রকৌশলী আবুল খায়েরের ভাষ্য।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক