হ্যালোর কর্মশালা: সাংবাদিকতায় সৎ ও নিরপেক্ষ থাকার পরামর্শ

দুইদিনের কর্মশালায় শিশুদের সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক বিষয় ও আইন সম্পর্কেও ধারণা দেওয়া হয়।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2022, 04:47 AM
Updated : 20 Nov 2022, 04:47 AM

রাঙামাটিতে শিশু সাংবাদিকদের কর্মশালায় সৎ ও নিরপেক্ষভাবে দায়িত্বপালন করার পরামর্শ দিয়েছেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে শনিবার বিকালে শিশু সাংবাদিকদের নিয়ে আয়োজিত দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে ও ইউনিসেফের সহযোগিতায় এ কর্মশালায় জেলার বিভিন্ন স্কুলের ২০ জন শিক্ষার্থী অংশ নেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, “একজন সত্যিকার পেশাদার সাংবাদিককে নিজের দেশ ও জনপদের প্রতি যেমন গভীর মমত্ববোধ থাকতে হবে, তেমনি দায়িত্বপালনেও সৎ ও নিরপেক্ষ হতে হবে। তবেই তার সাংবাদিকতা হবে বস্তুনিষ্ঠ। এই দেশ ভালো থাকলে আমরা সবাই ভালো থাকব। দেশকে ভালোবাসতে হবে মায়ের মত; পরম মমতায়।”

পাশাপাশি পেশাগত জায়গায় অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে কাজ করতে শিশু সাংবাদিকদের প্রতি আহ্বানও জানান তিনি।

জেলা প্রশাসক আরও বলেন, “বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এই উদ্যোগ ইউনিক। এইসব উদ্যোগই প্রকৃত সাংবাদিক ও সচেতন মানুষ তৈরিতে ভূমিকা রাখবে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের রাঙামাটি প্রতিনিধি ফজলে এলাহীর সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহ-সম্পাদক সৈয়দা মৌ জান্নাত। তাকে সহযোগিতা করেন শিশু সাংবাদিক তানিয়া এ্যানি। সঙ্গে ছিলেন হ্যালোর সাবেক দুই শিশু সাংবাদিক রায়হান সাঈদ ও অভিষেক বৈদ্য।

দুইদিনের কর্মশালায় শিশুদের সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক বিষয় ও আইন সম্পর্কে ধারণা দেন প্রশিক্ষকরা। একই সঙ্গে কিভাবে এ পেশায় কাজ করতে হয় সেই সম্পর্কেও হাতে কলমে শিক্ষা দেওয়া হয়। কর্মশালা শেষে সবার হাতে সনদপত্র তুলে দেন জেলা প্রশাসক।

রাঙামাটির পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, জেলা স্কাউটের সাধারণ সম্পাদক নুরুল আবছার, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক চৌধুরী হারুনুর রশীদ বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, “একজন সৎ সাংবাদিক বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে পুরো একটি জনপদকে পাল্টে দিতে পারে। আমি চাই তোমাদের মধ্য থেকে এমন সাংবাদিক উঠে আসুক।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক