রামনাথ বিশ্বাসের বাড়ির পথে বাইসাইকেল শোভাযাত্রা

হবিগঞ্জ শহরের পৌর টাউন হলের সামনে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক ইশরাত জাহান।

হবিগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 09:11 AM
Updated : 27 Sept 2022, 09:11 AM

হবিগঞ্জের বানিয়াচংয়ের ভূ পর্যটক রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধার ও সেখানে জাদুঘর স্থাপনের দাবিতে বাইসাইকেল শোভাযাত্রা হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় হবিগঞ্জ শহরের পৌর টাউন হলের সামনে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক ইশরাত জাহান। এ সময় প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূ পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির উদ্যোগে বের হওয়া এই শোভাযাত্রায় দেশের বিভিন্ন এলাকার সাইক্লিস্টরা অংশ নিচ্ছেন। পথে পথে মানুষ শোভাযাত্রায় অংশ গ্রহণকারীদের শুভেচ্ছা জানান।

সাইক্লিস্টরা বানিয়াচং যাওয়ার পথে স্থানে স্থানে ভূ পর্যটক রামনাথ বিশ্বাস সম্পর্কে মানুষকে অবগত করেন এবং তার স্মৃতিবিজড়িত বাড়িটি পুনরুদ্ধারের দাবির প্রয়োজনীয়তা তুলে ধরে প্রচার চালান।    

দুপুরে সাইক্লিস্টরা বানিয়াচং উপজেলার শহীদ মিনার প্রাঙ্গণে প্রবেশ করলে সেখানে স্থানীয় জনতা তাদের স্বাগত জানান। এ সময় সেখানে বাইসাইকেল শোভাযাত্রার সমর্থনে প্রতীকী অনশনরত সাংবাদিক দেবব্রত চক্রবর্তী বিষ্ণুর অনশন ভাঙানো হয়।

শোভাযাত্রার আগে হবিগঞ্জ পৌর টাউন হলের সামনে রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির সভাপতি, ভূ পর্যটক ও লেখক আশরাফুজ্জামান উজ্জ্বলের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশ হয়।

সমাবেশে বক্তারা বলেন, বানিয়াচং উপজেলার উত্তর-পশ্চিম ইউনিয়নের বিদ্যাভূষণ পাড়ায় অবস্থিত রামনাথ বিশ্বাসের বাড়ি দখল করে রেখেছেন স্থানীয় ওয়াহেদ মিয়া ও তার পরিবারের লোকজন। দখলদার ওয়াহেদ মিয়া আলবদর পরিবারের সদস্য। পরে তিনি কৌশলে আওয়ামী লীগে যোগ দিয়ে রীতিমতো ওয়ার্ড কমিটির সভাপতির পদও বাগিয়ে নিয়েছিলেন। দলীয় পরিচয়ের জোরে রামনাথের বাড়ি দেখতে যাওয়া পর্যটক, সাইক্লিস্ট ও সাংবাদিকের ওপর বিভিন্ন সময় হামলা চালিয়েছেন।

বক্তারা বলেন, বিপ্লবী, সৈনিক, ভূ পর্যটক ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাসের বাড়িটি দেশের ঐতিহ্য। মঙ্গলবার বিশ্ব পর্যটন দিবসে এ ঐতিহ্য রক্ষায় দাবিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে নেমেছে। শিগগির দখলদারদের কবল থেকে বাড়ি পুনরুদ্ধার না করলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

বিকালে বানিয়াচং শহীদ মিনারে এক সমাবেশের মাধ্যমে আন্দোলনের পরবর্তী সময়ের কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল। 

আরও পড়ুন: