সাতক্ষীরায় শিশু সাংবাদিকদের নিয়ে কর্মশালা শুরু

শুক্রবার থেকে শুরু হওয়া এ কর্মশালা শেষ হবে রোববার।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2023, 05:31 PM
Updated : 8 Dec 2023, 05:31 PM

সাতক্ষীরায় হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিকদের নিয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় সাতক্ষীরার নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল প্রশিক্ষণ কক্ষে কর্মশালার উদ্বোধন করেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সরোয়ার হোসেন।

এতে সভাপতিত্ব করেন জ্যেষ্ঠ সাংবাদিক ও হ্যালোর জেলা সমন্বয়ক শরীফুল্লাহ কায়সার সুমন। প্রশিক্ষক ছিলেন বিডিনিউজের জ্যেষ্ঠ সহ-সম্পাদক মাজহার সরকার।

আলোচনা করেন সাতক্ষীরার নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী আব্দুল মালেক।

জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফের অংশীদারিত্বে বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এ কর্মশালায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সি ২০ শিশু অংশগ্রহণ করে।

অতিরিক্ত জেলা প্রশাসক সরোয়ার হোসেন বলেন, সাংবাদিকতা হলো একটি মহৎ কাজ। আর সেই কাজটিকে শিশুমনে প্রতিষ্ঠিত করতে বিডিনিউজ ও ইউনিসেফের এই উদ্যোগ অসাধারণ। নানাভাবে শেখার উপায় আছে তবে কর্মশালায় শেখার কাজটি দ্রুত ও সহজ করে।

এই প্রশিক্ষণের কাজ শিশুদের অনেক দূর এগিয়ে নেবে। তবে এটা বলা যায়, হ্যালোর উদ্যোগ শিশুদের সাংবাদিকতা শেখার পাশাপাশি বিশ্বকে নতুন করে চেনার কাজটি সহজ করে দেয়। আনন্দময় এ কাজের মধ্যদিয়ে শিশুরা তাদের মননশীলতায় আধুনিকতা ও প্রগতিময় জীবন প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে।

এই কর্মশালায় অভিভাবকরা তাদের সন্তানদের যুক্ত করতে পেরে গর্বিত অনুভব করেন। অভিভাবক শামীমা পারভিন বলেন, এই কার্যক্রমে শিশুদের যুক্ত করতে পেরে তারা গর্বিত।

শিশু সাংবাদিকদের মধ্যে অগ্নিভ বলে, তারা শিশু সাংবাদিকতার কর্মশালায় অংশ নিয়ে নতুন স্কুলব্যাগ, টি-শার্ট, সাংবাদিকতার বই, খাতা, কলমসহ বিভিন্ন সামগ্রী পেয়ে আনন্দিত।

শুক্রবার থেকে শুরু হওয়া এ কর্মশালা শেষ হবে রোববার।