ঝালকাঠির ৩ নদী বিপৎসীমার উপরে, প্লাবিত ১৫ গ্রাম

নদী উপচে পানি ঢুকে পড়ছে উপকূলীয় কাঠালিয়া উপজেলায়।

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 08:35 AM
Updated : 10 August 2022, 08:35 AM

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে ঝালকাঠির বিভিন্ন নদ-নদীর পানি বেড়েছে। জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে পাঁচ ফুট বেড়ে তলিয়ে গেছে নদী পাড়ের ১৫ গ্রাম।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন জানান, জেলায় সুগন্ধা, বিষখালি, হলতা নদীর পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে বুধবার সকাল থেকেই জোয়ার আর দমকা বাতাসে বেড়েই চলছে পানি। এতে নদী উপচে পানি ঢুকে পড়ছে উপকূলীয় কাঠালিয়া উপজেলার ১০টি গ্রামে।

জোয়ারের অস্বাভাবিক পানিতে কাঠালিয়া উপজেলা পরিষদ কার্যালয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনসহ উপজেলা সদরেও হাঁটু পানি হয়েছে বলে জানিয়েছেন উপজেলা সুজনের সম্পাদক মো. ফারুক হোসেন খান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমুয়া থেকে জাঙ্গালিয়া নদী পর্যন্ত ৩১ কিলোমিটার বেড়িবাঁধ না থাকায় প্রাকৃতিক দুর্যোগে এ এলাকার মানুষকে সবচেয়ে বেশি বিপাকে পড়তে হয়।

এ ছাড়া সুগন্ধা ও বিষখালি নদীর পানি বেড়ে জেলা সদর, নলছিটি ও রাজাপুর উপজেলায় আরও পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। জেলা শহরের চরাঞ্চলেও অসংখ্য বাড়ি-ঘরে পানি ঢুকে পড়েছে।

জেলার সদরের সুগন্ধা পাড়ের ৭ নং পোনাবালিয়া ইউপির খুলনা গ্রামের বাসিন্দা কৃষক মোবারক আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাড়ির উঠোনসহ রান্নাঘর, গোয়াল ডোবার পর পানি এখন মূল ঘর ছুঁই ছুঁই করছে।

বাতাসের সঙ্গে সঙ্গে পানি আরও বৃদ্ধি পাচ্ছে বলে জানান এ কৃষক।

পানি বৃদ্ধি ছাড়াও সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি আর দমকা বাতাসে জেলাজুড়ে বৈরি আবহাওয়া বিরাজ করছে বলে জানান স্থানীয়রা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক