‘কোটি টাকা আত্মসাৎ’, নরসিংদীর সাবেক সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা

আসামি নীহার রঞ্জন বিশ্বাস বর্তমানে সাময়িক বরখাস্ত; ঢাকায় নিবন্ধন মহাপরিদর্শক কার্যালয়ে সংযুক্ত রয়েছেন।

গাজীপুর প্রতিনিধি
Published : 13 March 2023, 03:56 PM
Updated : 13 March 2023, 03:56 PM

দুই কোটি ৭০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে নরসিংদী সদরের সাবেক সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা করেছে দুদক। 

গাজীপুর সমন্বিত জেলা কার্যালয়ে সোমবার এ মামলা করেন দুদকের ওই কার্যালয়ের সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান।   

মামলার আসামি নীহার রঞ্জন বিশ্বাস বর্তমানে সাময়িক বরখাস্ত ও ঢাকায় নিবন্ধন মহাপরিদর্শক কার্যালয়ে সংযুক্ত রয়েছেন। তার গ্রামের বাড়ি বরিশালের উজিরপুর উপজেলার কারফাঢ। 

মামলায় অভিযোগ করা হয়, নরসিংদী সদরের সাব-রেজিস্ট্রার থাকাকালে নীহার রঞ্জন ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ওই বছরের ৩০ নভেম্বর পর্যন্ত নরসিংদী সদর অফিসে দলিল সম্পাদনকালে উৎস কর বাবদ আদায় করা অর্থ নথিভুক্ত করার সময় কৌশলে কম দেখিয়ে দুই কোটি ৭০ লাখ ১২ হাজার ৯৮২ টাকা আত্মসাৎ করেছেন। 

মামলার বাদী বলেন, নীহার রঞ্জনের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর যথানিয়মে দুদকের এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। দুদকের সমন্বিত কার্যালয় ঢাকা-২-এর উপ-পরিচালক মো. জহাঙ্গীর আলম, সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম ও ওয়াহিদ মঞ্জর সোহাগ গঠিত এনফোর্সমেন্ট টিম গত বছরের ৩০ মার্চ অভিযান চালায় এবং পরে প্রতিবেদন দাখিল করে। 

প্রতিবেদন ও সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনা করে দেখা গেছে, নরসিংদী সদর সাব-রেজিস্ট্রি অফিসে দলিল সম্পাদনকালে রেজিস্ট্রি খরচ, সরকারি রাজস্ব আদায় বাবদ অর্থ দিনভিত্তিক পৃথক রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়েছে। কিন্তু দিনশেষে প্রকৃত আদায় করা অর্থের কম ব্যাংকে জমা করে আত্মসাৎ করা হয়েছে। এভাবে ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত নীহার রঞ্জন বিশ্বাস ২ কোটি ৭০ লাখ ১২ হাজার ৯৮২ টাকা  আত্মসাত করেছেন। 

দুদকের সমন্বিত জেলা কার্যালয় গাজীপুরের (নরসিংদী) উপ-পরিচালক মো. মোজাহার আলী সরদার জানান, বাদীর টাইপ করা এজহারটি দুদকের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে সোমবার দুপুরে পেয়ে তা দণ্ডবিধির ৪০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা করা হয়েছে। তদন্তের পর মামলার ব্যাপারে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।