চট্টগ্রাম-কক্সবাজার পথে পরীক্ষামূলক ট্রেন চলাচল ২ নভেম্বর: রেলমন্ত্রী

সবকিছু ঠিক থাকলে ১২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানানো হয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2023, 02:02 PM
Updated : 16 Oct 2023, 02:02 PM

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথের ৯২ শতাংশ কাজ শেষ হয়েছে; ২ নভেম্বর এ পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

সোমবার বিকালে কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের চাঁদের পাড়ায় নির্মিত আইকনিক রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

নূরুল ইসলাম সুজন বলেন, “চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনের নির্মাণকাজ সার্বিকভাবে ৯২ শতাংশ শেষ হয়েছে। শতবর্ষী কালুরঘাট সেতুর শক্তিশালীকরণ, রেললাইনের সংযুক্তকরণ এবং আইকনিক স্টেশনের পরিপাটিসহ বাকি কাজগুলো শেষ হলে ২ নভেম্বর এ পথে ট্রেনের ট্রায়াল করা হবে।

এতে সার্বিকভাবে সফলতা পেলে ১২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পর বাণিজ্যিকভাবে দ্রুত নিয়মিত ট্রেন চলাচল শুরু করা হবে। পাশাপাশি ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত পর্যটকদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ট্রেনের ব্যবস্থা নেওয়া হবে।

প্রকল্প সংশ্লিষ্টদের তথ্য মতে, এক দশক আগে ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে দোহাজারী-কক্সবাজার রেললাইনের নির্মাণ কাজ শুরু হয়। এ প্রকল্পের আওতায় নির্মিত হচ্ছে ৩৯টি বড় সেতু, ২২৩টি ছোট সেতু ও কালভার্ট এবং বিভিন্ন শ্রেণির ৯৬টি লেভেল ক্রসিং।

এ ছাড়া নয়টি স্টেশনের পাশাপাশি বন্যহাতি ও বন্যপ্রাণি চলাচলের জন্য নির্মাণ করা হয়েছে ওভারপাস। এর মধ্যে শেষ পর্যায়ে রয়েছে নান্দনিক সৌন্দর্য্যের ঝিনুক আকৃতির আইকনিক স্টেশনের কাজও।