রংপুরে সারের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

ইউএনওর আশ্বাসে অবরোধ তুলে নিলেও সার না পেলে পুনরায় আন্দোলনের হুঁশিয়ারি দেন কৃষকরা।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 03:52 PM
Updated : 10 Sept 2022, 03:52 PM

রংপুরের পীরগঞ্জ উপজেলায় ইউরিয়া সারের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন কয়েকশ কৃষক।

শনিবার সকালে উপজেলার পীরগঞ্জ বাজারে ঢাকা-রংপুর মহাসড়কে এ বিক্ষোভ করেন তারা। এতে প্রায় পৌনে এক ঘণ্টা এ মহাসড়কে যান চলাচল বিঘ্নিত হয়।

পরে স্থানীয় প্রশাসনের আশ্বাসে মহাসড়ক থেকে বিক্ষুব্ধ কৃষকরা সরে যান বলে পীরগঞ্জ থানার ওসি আব্দুল আউয়াল জানান।

বিক্ষোভে অংশ নেওয়া কৃষক আপেল মিয়া অভিযোগ করেন, “প্রায় ১০-১২ দিন ধরে খুচরা দোকান ও ডিলারের কাছে ধরনা দিয়েও এক কেজি ইউরিয়া জোগাড় করতে পারিনি। দেড় হাজার টাকা দিয়েও এক বস্তা সার পাওয়া যাচ্ছে না।”

কৃষক ক্ষিতিশ চন্দ্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হামার তো পীরগঞ্জের মানুষ, হামার এলাকার প্রধানমন্ত্রী আর হামরা তো সবগুলাই পামো। কিন্তু এমন হইছে, হামার পীরগঞ্জোত ইউরিয়া সার এ্যলা সোনার হরিণ। সারা দিনেও একটা বস্তা সার পাওয়া যাওচে না বাহে। অথচ ট্যাকা বেশি দিলেই ফির সার মিলছে। সার নিয়্যা মারাত্মক সিস্টেম চলোছে। অথচ কৃষি বিভাগ কওছে, এত্তি নাকি সার সংকট নাই।”

একাধিক বিক্ষুব্ধ কৃষক জানান, এবার অনাবৃষ্টির কারণে আমন চাষ পিছিয়ে গেছে। কষ্ট করে সেচ দিয়ে চারা রোপণ করতে পারলেও এখন সার পাওয়া যাচ্ছে না। দু-একদিনের মধ্যে জমিতে সার দিতে না পারলে ফসল নষ্ট হয়ে যাবে। তাই সারের জন্য সড়কে নামতে বাধ্য হয়েছেন তারা।

এদিকে, কৃষকদের অবরোধে সড়কে যান চলাচল বিঘ্নিত হলে ঘটনাস্থলে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। পরে তার আশ্বাসে অবরোধ তুলে নিলেও সার না পেলে পুনরায় বড় আন্দোলনের হুঁশিয়ারি দেন কৃষকরা।

ওসি আব্দুল আউয়াল বলেন, “গতকাল শুক্রবার ছিল বলে ডিলারের প্রয়োজনীয় কাগজপত্র ঠিক না হওয়ায় সার দিতে দেরি হয়। সময়মতো সার না পাওয়ায় শনিবার কৃষকরা উপজেলা পরিষদের সামনে মহাসড়কের পাশে অবস্থান নেন। পরে ইউএনওসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করেন কৃষকরা। বর্তমানে যান চলাচল স্বাভাবিক আছে; ডিলারদের মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় সার দেওয়া হয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক