স্কুলের পথ যেন বখাটেমুক্ত হয়, দাবি মুক্তি বর্মণের সহপাঠীদের

“মুক্তির মত আর কোনো কিশোরীর যেন প্রাণ না যায় সেজন্য সরকারকে কঠোর হতে হবে।“

নেত্রকোণা প্রতিনিধিবরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 11:29 AM
Updated : 4 May 2023, 11:29 AM

নেত্রকোণায় স্কুলছাত্রী মুক্তি রাণী বর্মণ হত্যার ঘটনায় দায়ী তরুণের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে তার সহপাঠী ও শিক্ষকরা।    

বৃহস্পতিবার দুপুরে বারহাট্টা প্রেসক্লাবের সামনে নিহত মুক্তির স্কুল প্রেমনগর ছালিপুরা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও উপজেলা শিক্ষক সমিতির ব্যানারে এই মানববন্ধন হয়। 

স্কুলে যাওয়ার পথ যেন নিরাপদ ও বখাটেমুক্ত হয় প্রশাসনের কাছে সেই দাবি জানিয়েছে মুক্তি সহপাঠীরা। 

এ সময় বক্তব্য দেন- স্কুলটির শিক্ষক প্রদীপ সরকার শ্যামল, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি আফজাল হোসেন খান, শিক্ষিকা শাহনাজ শিরিন, শিক্ষার্থী সাদিয়া আক্তার মীম।

মঙ্গলবার বিদ্যালয় ছুটির পর দুই বান্ধবীর সঙ্গে বাড়ি ফেরার পথে কাউছার মিয়ার (১৯) অস্ত্রের আঘাতে মুক্তি আহত হয়। বিকালে হাসপাতালের পথে তার মৃত্যু হয় বলে মামলায় উল্লেখ করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে কাউসার মিয়াকে।

পুলিশ জানিয়েছে, বুধবার বিকালে মুক্তির মরদেহ তার স্কুল প্রাঙ্গণে এবং পরে বাড়িতে নেওয়া হয়। রাতে তাকে দাহ করা হয়।   

বেলা ১২টার দিকে জেলা শহরের মোক্তারপাড়া প্রধান সড়কে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে বক্তব্য দেন নেত্রকোণা জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাসিব ইবনে হান্নান হৃদয়, নেত্রকোণা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি সৈয়দ আল রাকিব, সহসভাপতি মেহেদি হাসান সৌরভ, যুগ্ম সাধারণ সম্পাদক সিঁথি ধর গুপ্ত, স্টেজ ফর ইয়ুথ ফাউন্ডেশনের পৌরসভার সভাপতি আব্দুর রহমান ঈশান, সরকারি আন্জুমান আদর্শ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী তাসাব্বির হাসান খান অভয়, জুবায়ের হাসান, মিফতাহুল ইসলাম আরিফ, ফারদিন ইসলাম নও, বিশাল সাহা রায়।

গ্রেপ্তার কাউসারের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বক্তারা বলেন, এই মামলার তদন্ত প্রতিবেদন দ্রুত আদালতে দেওয়ার মাধ্যমে অপরাধীর সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

এদিকে দুপুরে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এবং বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা মুক্তি রানী বর্মনের বাড়িতে যান। এ সময় তারা এ ঘটনার তীব্র নিন্দা জানান ও দায়ীদের বিচার দাবি করেন। নেতারা মুক্তির বাবা-মাকে সান্ত্বনা দেন।  

পরে নেতারা নেত্রকোণা জেলা প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। তারা এলাকায় সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের নিরাপত্তা দাবি করেন।

এ সময় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি চন্দ্রনাথ পোদ্দার, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সিতাংশু বিকাশ আচার্য, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি জ্ঞানেশ রঞ্জন সরকার, সাধারণ সম্পাদক লিটন পন্ডিত, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক তাপস পাল উপস্থিত ছিলেন।

বরিশাল: মুক্তির হত্যাকারীর বিচার দাবিতে বেলা ১১টার দিকে বরিশাল নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা শাখার যৌথ উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ হয়েছে।

এতে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বরিশাল জেলা শাখার সভাপতি মাফিয়া বেগম।

সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার সদস্যসচিব ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মাহমুদা হোসাইন, বরিশাল জেলার সাধারণ সম্পাদক শানু বেগম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সদস্য বিজন সিকদার, বরিশাল মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ, সদস্য লামিয়া সাইমন।

বক্তারা অভিযোগ করে বলেন, এমন ঘটনা বেড়েই চলছে, কিন্তু এসব প্রতিরোধে রাষ্ট্রের কোনো পদক্ষেপ নেই।

মুক্তি হত্যা মামলার আসামি কাউছার মিয়ার সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন বক্তারা। তারা বলেন, মুক্তি বর্মণের মতো আর কোনো নারী, শিশু-কিশোরীর যেন প্রাণ না যায় সেজন্য সরকারকে এখন থেকেই কঠোর হতে হবে।