বেতন বৃদ্ধির দাবি: গাজীপুরে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ, ভাঙচুর

ওসি বলেন, “সকাল ৯টার দিকে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানায় ভাঙচুর চালায় এবং মহাসড়কে অবস্থান নেয়।”

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2023, 12:37 PM
Updated : 1 Nov 2023, 12:37 PM

বেতন বৃদ্ধির দাবিতে বুধবারও গাজীপুর মহানগরীতে গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে। এ সময় তারা গার্মেন্টে ইট-পাটকেল ছুড়ে জানালার কাঁচ ভাঙচুর করেছে বলে অভিযোগ করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার সকাল ৯টার দিকে বেতন বাড়ানোর দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া এলাকার রুয়া ফ্যাশন গার্মেন্ট কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। এ সময় শ্রমিকরা মহাসড়কে অবরোধ তৈরি করে গার্মেন্টে ইট-পাটকেল ছুড়ে জানালার কাঁচ ভাঙচুর করে।

পুলিশ শ্রমিকদের শান্ত থাকার অনুরোধ করলেও তারা নির্দেশনা না মেনে মহাসড়কে অবস্থান নেয়। এতে সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। পরে বাসন থানা পুলিশ ও শিল্প পুলিশ এসে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এরপর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

পরে শ্রমিকরা পাশেই গাজীপুর বাইপাস-মিরের বাজার এলাকায় মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবস্থান নেয়। পুলিশ তাদের ধাওয়া দিলে সেখান থেকে শ্রমিকরা চলে যায়।

গাজীপুর মহানগর পুলিশের বাসন থানার ওসি আবু সিদ্দিক সাংবাদিকদের বলেন, “সকাল ৯টার দিকে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানায় ভাঙচুর চালায় এবং মহাসড়কে অবস্থান নেয়। পরে আমরা তাদের ধাওয়া দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দিয়েছি।”

এদিকে বিএনপির ডাকা অবরোধের দ্বিতীয় দিন বুধবারও ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দূরপাল্লার কোনো যানবাহন চলাচল করতে দেখা যায়নি। তবে লোকাল বাস চলাচল করেছে, তার সংখ্যা ছিল কম।

মহাসড়কগুলোতে অটোরিকশা চলাচল করছে স্বাভাবিকভাবে। বিএনপির সমর্থনে দুপুর পর্যন্ত নেতাকর্মীদের কোনো পিকেটিং করতে সড়কে দেখা যায়নি।