শেরপুরে ‘ফসলরক্ষার বৈদ্যুতিক তারে’ প্রাণ গেল হাতির

রাত ১টার দিকে বন্যহাতির দল ওই গ্রামের নুহু মিয়ার ধান ক্ষেতে হানা দিলে সেখানে বৈদুতিক তারে জড়িয়ে কাদা পানিতে আটকে পড়ে একটি হাতি।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 10:01 AM
Updated : 6 May 2023, 10:01 AM

শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় ধান ক্ষেত থেকে বন্যহাতির মরদেহ উদ্ধার করা হয়েছে।

শনিবার সকালে উপজেলার কাংশা ইউনিয়নের পশ্চিম বাকাকুড়া গ্রাম থেকে তিন থেকে চার বছরের পুরুষ হাতিটির মরদেহ উদ্ধার করা হয় বলে জানিয়েছেন বনবিভাগের ঝিনাইগাতীর রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মো. মকরুল ইসলাম আকন্দ।

বনবিভাগ জানিয়েছে, শুক্রবার রাত ৮টার দিকে একদল বন্যহাতি পশ্চিম বাকাকুড়া গ্রামের ধান ক্ষেতে নেমে আসে। এ সময় তারা পাকা বোরো ধান খেয়ে ও পা দিয়ে মাড়িয়ে নষ্ট করে। কৃষকরা মশাল জ্বালিয়ে, আওয়াজ করে হাতির দলটিকে তাড়ানোর চেষ্টা করেন।

রাত ১টার দিকে হাতির দলটি গ্রামের নুহু মিয়ার ধান ক্ষেতে হানা দেয়। সেখানে হাতি থেকে ফসলরক্ষার জন্য বৈদুতিক তার ছিল। তারে জড়িয়ে কাদা পানিতে আটকে পড়ে একটি হাতি। সেখানেই তার মৃত্যু হয়। সকালে বনবিভাগের কর্মকর্তারা মরদেহটি উদ্ধার করেন।

ঘটনাস্থল পরিদর্শন করে ইউএনও ফারুক আল মাসুদ বলেন, ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

হাতিটির শরীরের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এ টি এম ফায়েজুর রহমান আকন্দ।

তিনি বলেন, “নমুনা সংগ্রহ শেষে দুপুরে মৃত হাতিটিকে ঘটনাস্থলেই মাটিচাপা দেওয়া হয়েছে।”

রেঞ্জ কর্মকর্তা বলেন, “প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ফসল বাঁচাতে স্থানীয় কৃষকের দেওয়া বৈদ্যুতিক তারের সঙ্গে জড়িয়ে বন্যহাতিটি মারা গেছে। ময়নাতদন্ত শেষে প্রকৃত কারণ জানা যাবে।”

ঘটনাস্থল থেকে কিছু বৈদ্যুতিক ও জিআই তার জব্দ করা হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।