১০ লিটার তেলে আধা লিটার গায়েব, পাম্প সিলগালা

নোয়াখালীতে ফিলিং স্টেশন মালিককে ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 02:00 PM
Updated : 6 Dec 2023, 02:00 PM

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলায় ১০ লিটার অকটেনে প্রায় আধা লিটার তেল কম দেওয়ায় একটি পাম্প সিলগালা করেছে ভ্রাম্যমাণ আদালত। সেইসঙ্গে এর মালিককে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

বুধবার উপজেলার বজরা ইউনিয়নের দিঘীরজান এলাকায় মেসার্স আমিন সিএনজি ফিলিং স্টেশনে এ অভিযান চালান জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম আহসান হাফিজ। 

তিনি জানান, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বেলা ১২টার দিকে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) প্রতিনিধিসহ ভ্রাম্যমাণ আদালত ওই ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করেন। 

অভিযানে বিএসটিআইয়ের নির্ধারিত পরিমাপক যন্ত্রে ১০ লিটার অকটেনে ৪৮০ মিলিলিটার কম পাওয়া যায় এবং ডিসপেন্সিং ইউনিট নষ্ট অবস্থায় তেল বিক্রি করতে দেখা যায়। এ ছাড়া পাম্পটির বিরুদ্ধে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে তেল বিক্রিরও অভিযোগ রয়েছে।

অভিযোগের সত্যতা স্বীকার করায় ফিলিং স্টেশন কর্তৃপক্ষকে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন ২০১৮ এর ২৯/৪৬ ধারায় ৬০ হাজার টাকা জরিমানার পাশাপাশি ডিসপেন্সিং ইউনিটি সাময়িক বন্ধ ঘোষণা করা হয় বলে জানান নির্বাহী হাকিম আহসান হাফিজ। 

তিনি আরও বলেন, তাৎক্ষণিক ফিলিং স্টেশন কর্তৃপক্ষ জরিমানার টাকা পরিশোধ করেছেন। ভবিষ্যতে এরকম ভুল হবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। 

এ ছাড়া নতুন ডিসপেন্সিং ইউনিটি স্থাপন ও মেশিন ক্যালিব্রেশন করে বিএসটিআইয়ের অনুমোদন সাপেক্ষে ফিলিং স্টেশন চালু করা যাবে বলে জানান জেলা প্রশাসনের এ নির্বাহী হাকিম।