রাজশাহীতে শ্রমিকদের টাকা আত্মসাতের অভিযোগ নেতার বিরুদ্ধে

জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক প্রায় ২০ কোটি টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 07:10 PM
Updated : 29 Nov 2022, 07:10 PM

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের এক নেতার বিরুদ্ধে শ্রমিকদের বিপুল অংকের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরীর বিরুদ্ধে প্রায় ২০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন সাধারণ শ্রমিকরা।

মঙ্গলবার দুপুরে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে লিখিত বক্তব্য পড়ে শোনান জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সদস্য মিজানুর রহমান মেরাজ।

মিজানুর রহমান মেরাজ বলেন, ২০১৯ সালে মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচনের পর থেকেই মাহাতাব সাধারণ শ্রমিকদের নানাভাবে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত, হয়রানিসহ শ্রমিকদের জমি বিক্রির অর্থ আত্মসাৎ করে ব্যক্তিগত সম্পদ গড়ে তুলেছেন। এসবের প্রতিবাদ করলেই সাধারণ শ্রমিকদের হুমকি দেওয়ার পাশাপাশি সদস্য পদ স্থগিত করা হয়।

মেরাজ বলেন, মাহাতাব হোসেন চৌধুরী সাধারণ সভার সিদ্ধান্ত ছাড়া বেআইনিভাবে আনুমানিক ৭০০ কার্ড বিক্রি করেন। বর্তমানিএসব কার্ডের মূল্য দাঁড়ায় ২১ লাখ টাকা; যা সম্পূর্ণ আত্যসাৎ করা হয়েছে। এছাড়াও রাজশাহী বাইপাস সংলগ্ন ললিতাহার মৌজার মোটর শ্রমিক ইউনিয়নের ১৯ কাঠা জমির (দলিল নম্বর-৯৪১৭) মধ্যে ১৬ কাঠা বিক্রি করেছেন পানির দামে।

“মাত্র ১ কোটি ৬০ লাখ টাকা মূল্য দেখিয়ে বাকি অন্তত ১০ কোটি টাকা আত্মসাত করেছেন মাহাতাব হোসেন।”

তিনি আরও বলেন, বাস টার্মিনালের পাশে মেইন রোড সংলগ্ন শিরোইল মৌজায় অবস্থিত শ্রমিক ইউনিয়নের এক তলা আরসিসি পাকা বিল্ডিং হাশেম আলীর কাছে সম্প্রতি ১ কোটি টাকায় বিক্রয় করেন মাহাতাব হোসেন চৌধুরী। কিন্তু ওই বিল্ডিং ও জমির বর্তমান মূল্য ৮ কোটি টাকা। যা একক ভাবে আত্যসাৎ করেন।

“তার কাছে শেয়ার হোল্ডার মূলে জমির মালিক সদস্যগণ হিসাব চাইতে গেলে প্রাণ নাশের হুমকি দেন। কার্ডের মাসিক চাঁদা বন্ধ করে দেন।”

মেরাজ আরও বলেন, রাজশাহীতে প্রতিদিন বাস থেকে চাঁদা ওঠে অন্তত ৫০ হাজার টাকা; যা এক বছরে ১ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকা। তিন বছরে ৫ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা। তবুও শ্রমিকরা শিক্ষা, ভাতা, কন্যা দায়, মৃত্যুকালীন টাকার অধিকার থেকে সম্পূর্ণভাবে বঞ্চিত। এ অর্থও সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী আত্মসাৎ করেছেন।

সংবাদ সম্মেলনে বাস চালক হারুন অর রশিদ, মোটর শ্রমিক নজরুল ইসলাম, আব্দুস সালাম শেখ, নাজিম আলীও উপস্থিত ছিলেন। 

তবে এসব অভিযোগের কোনো ভিত্তি নেই জানিয়ে মাহাতাব হোসেন চৌধুরীর বলেন, আসন্ন শ্রমিক ইউনিয়ন নির্বাচনকে কেন্দ্র করে একটি পক্ষ তার বিরুদ্ধে এমন অপপ্রচার চালাচ্ছে।