নিরাপদ ক্যাম্পাসের দাবি জাহাঙ্গীরনগর সাংবাদিকতা বিভাগের

উপাচার্যের কাছে স্মারকলিপিতে শিক্ষার্থীরা ছয়টি দাবি জানান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
Published : 6 Feb 2023, 05:25 AM
Updated : 6 Feb 2023, 05:25 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে মানববন্ধন করেছে জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ।

রোববার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনের সড়কে এ মানববন্ধন হয়। এতে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে বেপরোয়া গতির মোটরসাইকেলের আঘাতে আহত হন জাহিদ হাসান নামে সাংবাদিকতা বিভাগের এক শিক্ষার্থী। সাভারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন।

এ ঘটনায় সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা কর্তৃপক্ষের কাছে নিরাপদ ক্যাম্পাসের দাবি জানিয়ে আসছে।

মানববন্ধনে বিভিন্ন বিভাগের শিক্ষক ছাড়াও ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদ ও ছাত্র ফ্রন্ট শাখা সংহতি জানায়।

ইতিহাস বিভাগের অধ্যাপক এমরান জাহান বলেন, “মোটরসাইকেল কিংবা ব্যাটারিচালিত রিকশা নিয়ন্ত্রণে আনা উচিত। ক্যাম্পাসে ব্যাটারিচালিত তিনশ রিকশা নিবন্ধিত। কিন্তু চলে হাজারের মতো; দেখার কেউ নাই। এটার সুরাহা হওয়া উচিত।”

এ ক্যাম্পাস পায়ে হাঁটার উপযুক্ত করে করা হয়েছিল দাবি করে তিনি বলেন, “এখানে রিকশা কেনো চলবে? পায়ে হেঁটে যেন সবাই চলাচল করে সে অনুযায়ী রাস্তা তৈরি হয়েছিল। ক্যাম্পাসে রিকশা চলাচল এক প্রকার বাণিজ্যের মতো হয়ে গেছে। যানবাহনের অরাজকতা এ ক্যাম্পাসে অনেক দিন ধরে চলছে। এটার সমাধান হওয়া উচিত।”

মানববন্ধনে সংহতি জানিয়ে ফার্মেসি বিভাগের মাছুম শাহরিয়ার বলেন, “বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রত্যেকটা মোটরসাইকেল বেপরোয়া গতিতে চলে। হলগুলোতে ঢুকলে দেখা যায় শত শত বাইক। চালকের ড্রাইভিং লাইসেন্স নাই, নম্বরপত্র নাই। প্রশাসন তাদের ব্যাপারে কিছুই করতে পারে না। বিষয়গুলো নজরে এনে এসব অরাজকতার সমাধান হওয়া উচিত।”

জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন রাকিব আহমেদ।

তিনি বলেন, “যে ছেলেটা দুইদিন আগে দুর্ঘটনার শিকার হল সে তিনদিন হল ক্যাম্পাসে এসেছে। এ রকম ঘটনা প্রতিনিয়ত আমাদের ক্যাম্পাসে ঘটছে। অথচ কর্তৃপক্ষের মোটরযানের গতি নিয়ন্ত্রণে কোনও ভ্রুক্ষেপ নাই। আমরা চাই কর্তৃপক্ষ এসবের দায়ী শিক্ষার্থীর শাস্তি নিশ্চিত করবে এবং শিক্ষার্থীদের দাবিগুলো আমলে নিয়ে দ্রুত সমস্যার সমাধান করবে।”

মানববন্ধন শেষে সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি দেন। যেখানে ছয়টি দাবি করা হয়।

তার মধ্যে- বেপরোয়া বাইক চালক শিক্ষার্থীর দ্রুত শাস্তি নিশ্চিত করা, লাইসেন্স ছাড়া মোটরসাইকেল নিষিদ্ধ করা, নিবন্ধন রিকশার বাইরে কোনও ধরনের ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়া, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় গতিরোধক স্থাপন এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরের রাস্তাগুলো প্রশস্ত, ফুটপাত ও সড়কবাতি নিশ্চিত করা।

এদিকে দুর্ঘটনার শিকার জাহিদ হাসানের বর্তমান অবস্থা জানতে চাইলে বিভাগের চেয়ারপার্সন রাকিব আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জাহিদের লাইফ সাপোর্ট খুলে নেওয়া হয়েছে, তাই বলে সে এখনই শঙ্কামুক্ত নয় বলে চিকিৎসরা জানিয়েছেন।”