বাউফলে আওয়ামী লীগ কার্যালয়ে ১৪৪ ধারা জারি

পটুয়াখালীর বাউফল উপজেলা আওয়ামী লীগের দুই পক্ষ একই স্থানে একই সময়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ডাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2022, 03:45 AM
Updated : 6 May 2022, 03:45 AM

শুক্রবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত উপজেলা আওয়ামী লীগের কার্যালয় এবং আশপাশের এলাকায় সব ধরনের সভা, সমাবেশ, মিছিল ও জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল আমিন বলেন, ‘শান্তি ভঙ্গ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায়’ এবং শান্তি শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে।

১৪৪ ধারা জারির অফিস আদেশে বলা হয়, বাউফল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার শুক্রবার সকাল ১০টায় উপজেলা আওয়ামী লীগের অফিসে (জনতা ভবনে) সংবাদ সম্মেলন ডেকেছেন। উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ফরিদ আহমেদও একই সময়ে একই স্থানে পাল্টা সংবাদ সম্মেলন ডেকেছেন।

এ পরিস্থিতিতে সেখানে ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, “ওই এলাকায় কোনো ব্যক্তি প্রবেশ করতে পারবে না। সব ধরনের সমাবেশ, মিছিল, সভা বন্ধ থাকবে। কোনো বাদ্যযন্ত্র বাজানো যাবে না।”

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উপজেলা আওয়ামী লীগ কার্যালয় এবং আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

বাউফল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোতালেব হাওলাদার পৌর মেয়র জিয়াউল হক জুয়েলের অনুসারী এবং দপ্তর সম্পাদক ফরিদ উদ্দিন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজের সমর্থক হিসেবে পরিচিত। 

উপজেলা আওয়ামী লীগ দীর্ঘদিন ধরেই সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারী দুটি ধারায় বিভক্ত। বিভিন্ন সময়ে দুই পক্ষ সংঘাতেও জড়িয়েছে।

সংবাদ সম্মেলন ডাকার কারণ জানতে চাইলে মোতালেব হাওলাদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এমপি মহোদয়ের কাছ থেকে উন্নয়নমূলক কাজের কিছুই পাইনি ও পাব না। দলের ত্যাগী নেতা-কর্মীরা তার কাছে মূল্যায়ন পায়নি। তাদের সাইজ করে রেখেছে। আমাকেও সাইজ করতে চায়।

“আমি অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করি, ফেইসবুকে লিখি, তাই আমার বিরুদ্ধে সংবাদ সম্মেলন। আর আমি সংবাদ সম্মেলন ডেকেছি তার অনিয়মের বিরুদ্ধে।”

অন্যদিকে দপ্তর সম্পাদক ফরিদ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের সম্মনিত সাধারণ সম্পাদকের শৃঙ্খলা পরিপিন্থি কাজ এবং দলীয় নেতৃত্ব না মেনে বিভিন্ন বক্তব্য দেওয়ায় তার বিষয়ে আমরা সংবাদ সম্মেলন ডেকেছি।”

এ বিষয়ে পটুয়াখালী-২ আসনের সাংসদ আ স ম ফিরোজের বক্তব্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানতে পারেনি।