রাজশাহী ও রংপুর বিভাগে পরিবহন ধর্মঘটের ডাক

রাজশাহী এবং রংপুর বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের রাজশাহী ও রংপুর বিভাগীয় আঞ্চলিক কমিটি।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2022, 07:24 AM
Updated : 25 March 2022, 07:24 AM

রোববার থেকে এ দুই বিভাগে বাস, ট্রাক, কভার্ডভ্যান, মাইক্রোবাস ও সিএনজি চালিত অটোরিকশা চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

রাজশাহীর শিরোইল বাস টার্মিনালে জেলা মোটর শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে বৃহস্পতিবার বিকালেএক সংবাদ সম্মেলনে শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক মাহতাব হোসেন চৌধুরী ধর্মঘটের এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, “গত বছরের ২৬ মার্চ রাজশাহীর কাটাখালীতে হানিফ পরিবহনের যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ১৭ জন নিহতের ঘটনায় গ্রেপ্তার বাস চালক এখনও কারাগারে রয়েছেন। তার জামিন না হওয়ায় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের রাজশাহী ও রংপুর বিভাগীয় আঞ্চলিক কমিটির পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করা হল।”

২০২১ সালের ২৬ মার্চ কাটাখালীর সড়ক দিয়ে বাঁশ নিয়ে যাওয়া একটি ভ্যানকে অতিক্রম করছিল একটি মাইক্রোবাস। এ সময় বিপরীত দিক থেকে আসা হানিফ পরিবহনের বাসের সঙ্গে মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ হয়।

মাইক্রোবাসের গ্যাস সিলিন্ডারে লিকেজ হয়ে আগুন ধরে গেলে গাড়িতে থাকা ১৮ জনের মধ্যে চালকসহ ১৭ জনই মারা যান। তাদের সবার বাড়ি রংপুরে। ওই ঘটনায় কাটাখালী থানায় সড়ক আইন অনুযায়ী একটি মামলা হলে বাসের চালক আবদুর রহিম গ্রেপ্তার হন।

মাহতাব আরও বলেন, চালকের জামিনের দাবিতে ১৫ মার্চ বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের রাজশাহী ও রংপুর বিভাগীয় আঞ্চলিক কমিটির উদ্যোগে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পরদিন জেলা প্রশাসক আবদুল জলিলের কাছে একটি স্মারকলিপিও দেওয়া হয়।

“শ্রমিক নেতারা বলেছিলেন, ২৪ মার্চের মধ্যে চালকের জামিন না হলে অনির্দিষ্টকালের জন্য দুই বিভাগে ধর্মঘট শুরু হবে। প্রশাসনের তদন্ত প্রতিবেদনে অনেক আগেই উঠে এসেছে যে, মহাসড়ক দিয়ে বাঁশ নিয়ে যাওয়া ভ্যান এবং মাইক্রোবাসের বেপরোয়া গতির কারণে কাটাখালীর ওই দুর্ঘটনা ঘটে। তারপরও এক বছর ধরে চালককে কারাগারে রাখা হয়েছে। তাই উত্তরাঞ্চলে এই ধর্মঘট দেওয়া হচ্ছে।”

সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা ট্রাক ও ট্যাংক লরি এবং কভার্ডভ্যান সমিতির সহ-সভাপতি হারুন-অর-রশীদ, মাইক্রোবাস চালক শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মো. বাপ্পী, জেলা মিশুক ও সিএনজি চালিত অটোরিকশা মালিক সমিতির সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম ভুলু উপস্থিত ছিলেন।