কুড়িগ্রামে এক লাখ সরকারি জন্মনিয়ন্ত্রণ পিল জব্দ

কুড়িগ্রামের সীমান্ত থেকে প্রায় এক লাখ সরকারি জন্ম নিয়ন্ত্রণ পিল ও একশ লিটার ডিজেল আটক হয়েছে, যা ভারতে পাচার হচ্ছিল বলে বিজিবি জানিয়েছে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2022, 03:53 PM
Updated : 9 March 2022, 04:10 PM

মঙ্গলবার রাতে নাগেশ্বরী উপজেলার কচাকাটা সীমান্তে এই অভিযান চালানো হয় বলে বিজিবি ও শুল্ক বিভাগ জানিয়েছে।

জব্দকৃত মালামাল বুধবার ভূরুঙ্গামারী জয়মনিরহাট শুল্কগুদামে হস্তান্তর করা হয়েছে।

মাদারগঞ্জ বিওপির কমান্ডার দেলোয়ার হোসেন ও জয়মনিরহাট শুল্ক গুদামের সহকারী রাজস্ব কর্মকর্তা ফরিদ উদ্দিন আহম্মেদ জানান, গোপন সংবাদ পেয়ে বিজিবির একটি দল বল্লভের খাস ইউনিয়নের জালিয়র চর এলাকায় অভিযান চালায়।

দেলোয়ার হোসেন বলেন, আন্তর্জাতিক মেইন পিলার ১০৩৩-এর তিনশ গজ বাংলাদেশের অভ্যন্তরে জালিয়ার চর এলাকা দিয়ে একদল চোরাকারবারী সরকারি জন্ম নিয়ন্ত্রণ পিল ও ডিজেল পাচার করে ভারতের দিকে যাচ্ছিল।

“এ সময় বিজিবি জওয়ানরা ধাওয়া করলে পাচারকারীরা তাদের কাছে রক্ষিত মালামাল ফেলে পাশে গঙ্গাধর নদীতে লাফ দেয়। পরে ১০টি বস্তায় প্যাকেট করা ৯৯ হাজার ৯শ পাতা সরকারি জন্ম নিয়ন্ত্রণ পিল ও চারটি ড্রামে রাখা ১০০ লিটার ডিজেল জব্দ করা হয়”

জব্দকৃত মালামাল বুধবার দুপুরে ভূরুঙ্গামারী উপজেলার জয়মনিরহাট শুল্কগুদামে হস্তান্তর করেছে বিজিবি।

জব্দকৃত জন্মনিয়ন্ত্রণ পিলের মূল্যমান ৫৯ লাখ ৯৮ হাজার ২০০ টাকা ও ১০০ লিটার ডিজেলের বাজার মূল্য ৮ হাজার টাকা বলে দেলোয়ার জানান।

কুড়িগ্রাম ২২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আব্দুল মোত্তাকিন বলেন, “ভারতে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া জন্মনিয়ন্ত্রণ পিলসহ ডিজেল আটক করা গেলেও চোরাকারবারীরা পালিয়ে যায়। আটককৃত মালামাল জয়মনিরহাট শুল্ক গুদামে হস্তান্তর করা হয়েছে।”