কক্সবাজারে পাহাড়ি ঢালে মৃত হস্তিশাবক

কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় পাহাড়ি ঢালের নিচে পুকুরে বন্য হাতির একটি মৃত বাচ্চা পাওয়া গেছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 11:21 AM
Updated : 21 Nov 2021, 11:31 AM

রোববার বেলা ১২টায় উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের গজালিয়া সাতঘরিয়া পাড়া সংলগ্ন ক্লিব্বা এলাকা থেকে মৃত শাবকটি উদ্ধার করা হয়।

কক্সবাজার সদর উপজেলা সহকারী বন সংরক্ষক (এসিএফ) প্রাণতোষ চন্দ্র রায় জানান, সকালে গজালিয়া সাতঘরিয়া পাড়া সংলগ্ন বনে স্থানীয় একদল লোক জ্বালানী কাঠ সংগ্রহে যাচ্ছিল। এ সময় তারা পাহাড়ি ঢালের নিচে পুকুরে বন্যহাতির একটি বাচ্চাকে মৃত অবস্থায় দেখতে পায়।

বিষয়টি স্থানীয়দের মাধ্যমে বনবিভাগের সংশ্লিষ্টদের অবহিত করা হলে বনবিভাগের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চটি মৃত অবস্থায় উদ্ধার করে। পরে কক্সবাজার সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চাটির নমুনা সংগ্রহ করে।

প্রাণতোষ বলেন, “বন্যহাতির বাচ্চাটির মৃত্যুর কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পাহাড়ি ঢালের নিচে পুকুরে পড়ে আঘাতের কারণে হাতির বাচ্চাটির মৃত্যু হয়ে থাকতে পারে। ময়নাতদন্তের প্রতিবেদন হাতে আসার পর মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে। ”

বন্যহাতির বাচ্চাটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছর। এটি দৈর্ঘ্য ৭ ফুট, প্রস্থে ৫ ফুট এবং এটার শুড়ের দৈর্ঘ্য আড়াই ফুট বলে জানান তিনি।

ময়নাতদন্ত শেষে মৃত বন্যহাতির বাচ্চাটি ঘটনাস্থলের পাশে মাটি চাপা দেওয়া হয়েছে।