শিলাইদহে প্রকল্প পরিদর্শনে ভারতীয় ডেপুটি হাই কমিশনার

কুষ্টিয়ার কুমারখালীতে শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ি পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় ডেপুটি হাই কমিশনার বিনয় জর্জ।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 02:17 PM
Updated : 6 Oct 2021, 02:17 PM

বুধবার প্রত্নতত্ত্ব বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে তিনি ভারত সরকারের অর্থায়নে কুঠিবাড়ি সম্প্রসারণের বিভিন্ন প্রকল্প কার্যক্রম পরিদর্শন করেন।

পরিদর্শনকালে উপস্থিত বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক রতন চন্দ্র পন্ডিত বলেন, “উনারা এসেছিলেন কাজগুলোর সর্বশেষ কী পরিস্থিতিতে আছে তা দেখতে। তারা কাজের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন।”

প্রত্নতত্ত্ব অধিদপ্তর থেকে জানা যায়, ভারত সরকারের অর্থায়নে ২০১৫ সালের ৬ জুন ১৮ কোটি ১৭ লাখ টাকার কুঠিবাড়ি সম্প্রসারণের এই প্রকল্প কার্যক্রম ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২০১৫ সালে শুরু হওয়া এই প্রকল্পের কাজ শেষ হওয়ার নির্ধারিত মেয়াদ ছিল ২০২০ সালের জুন।

রবীন্দ্র কুঠিবাড়ির সম্প্রসারিত উন্নয়ন প্রকল্প কার্যক্রম পরিদর্শন শেষে বিনয় জর্জ মুজিব বর্ষকে স্মরণীয় রাখতে কুঠিবাড়ি চত্বরে বৃক্ষ রোপন করেছেন।

এ সময় তার সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় হাই কমিশন রাজশাহীর ডেপুটি কমিশনার সঞ্জয় কুমার ভাট্টি ও দ্বিতীয় সচিব (প্রকল্প ও প্রশাসন) সঞ্জয় জৈন। 

অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফাহিমুল ইসলাম, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) মাহবুবুল আলম, অধিদপ্তরের কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী গণপূর্ত জাহিদুল ইসলাম, কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মন্ডল, কুমারখালী থানার ওসি কামরুজ্জামান তালুকদার, শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ির কাস্টোডিয়ান মুখলেসুর রহমান, শিলাইদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সালাহউদ্দিন খান তারেক প্রমুখ।