লাউয়াছড়ায় ছাড়া হলো ১৪টি গোখরাছানা

মৌলভীবাজারের কমলগঞ্জে উদ্ধার ১৪টি গোখরার ডিম থেকে হওয়া বাচ্চা শ্রীমঙ্গলের লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 01:36 PM
Updated : 31 August 2021, 01:36 PM

মঙ্গলবার বিকালে লাউয়াছড়ার জানকী ছড়ায় বাচ্চাগুলোর মাকে দেড়মাস আগে যেখানে ছাড়া হয়েছিল সেই এলাকায় বাচ্চাগুলোকেও অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের  সহকারী বন সংরক্ষক শ্যামল মিত্র, রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব, সাংবাদিক বিকুল চক্রবর্তী, স্ট্যান্ড ফর আওয়ার এনডেনজারড ওয়াইল্ডলাইফ টিম-এর সদস্য সুহেল শ্যাম পাপ্পু, খোকন সিংহ, কাজল হাজরা প্রমুখ।

শ্যামল মিত্র উপস্থিত সাংবাদিকদের বলেন, এটি অন্যরকম এক অনুভূতি। বন অফিসের ভিতরেই কৃত্রিমভাবে গোখরার ১৪টি ডিম ফুটে বাচ্চা হয়। বাচ্চা হওয়ার পর ৩/৪ দিন পর্যবেক্ষণে রখা হয়; সুস্থ থাকায় অবমুক্ত করেন।
শ্রীমঙ্গল বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, গত ১৪ জুলাই বন বিভাগের সহযোগিতায় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ও ‘Stand For Our Endangered Wildlife (SEW) এর যৌথ উদ্যোগে কমলগঞ্জ উপজেলার তিলকপুর গ্রাম থেকে একটি গোখরা ও ১৫ টি ডিম উদ্ধার করা হয়। উদ্ধার শেষে ওই দিনই লাউয়াছড়া বনে সাপটি অবমুক্ত করা হয় এবং ডিমগুলো নিয়ে আসা হয় শ্রীমঙ্গলে তাদের রেঞ্জ অফিসে।

সেখানে গত দেড়মাস ডিমগুলো রাখা হয় তাদের নিবিড় তত্ত্বাবধানে। দেড়মাস পর গত শনিবার ১৪ টি ডিম ফুটে বাচ্চা হয়। একটি বাচ্চা হওয়ার পর মারা যায়।