‘মালুম সাহেব খুব কষ্ট করছে খুনির বিচারে’

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদ্য প্রয়াত প্রসিকিউটর জেয়াদ আল মালুম স্মরণসভায় আবেগ আপ্লুত হয়ে পড়েন শেরপুরের বিধবাপল্লীর শহীদদের স্ত্রী ও স্বজনরা।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 04:50 PM
Updated : 30 June 2021, 04:50 PM

বুধবার দুপুরে বিধবা পল্লীর বীরকন্যা বিদ্যালয়ের হলরুমে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

রাষ্ট্রপক্ষের সাক্ষী এবং বিধাপল্লীর বিধবা হাফিজা বেওয়া জানান, মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু তাদেরকে চিঠি পাঠাইছিলেন। এরপর দীর্ঘদিন কেউ আর খোঁজ নেননি।

১৯৯১ সালে আওয়ামী লীগ নেতা মতিয়া চৌধুরী তাদের খুঁঝে বের করার প্রসঙ্গ টেনে তিনি বলেন, “তহনও ভাবি নাই, স্বামীর খুনির ফাঁসি হব।

“মালুম সাব ২০১২ সাল থেইক্কা আমগরে সাক্ষী দিবার জন্য অনেক বুঝাইছে। তার কথায় ভরসা পাইছি। পরে স্বামীর খুনি কামরুজ্জামানের বিরুদ্ধে আমরা সাক্ষী দিছি।”

তাদের সাক্ষীতেই আলবদর কমান্ডার জামায়াত নেতা মুহাম্মদ কামরুজ্জামানের ফাঁসি হয় উল্লেখ করে তিনি বলেন, “মালুম সাহেব খুব কষ্ট করছে খুনির বিচারের জন্য। আল্লাহ তারে জান্নাত দান করুক এই দোয়া করি।”

গত শনিবার রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জেয়াদ আল মালুম মারা যান।

১৯৭১ সালের ২৫ জুলাই নালিতাবাড়ীর কাঁকরকান্দি ইউনিয়নের সোহাগপুর গ্রামে পাক হানাদার বাহিনী এবং আলবদর কমান্ডার জামায়াত নেতা কামারুজ্জামানের নেতৃত্বে গণহত্যা ও নির্যাতন চলে। সেদিন ওই গ্রামে ১৮৭ জন পুরুষকে হত্যা করা হয়। নির্যাতনের স্বীকার হন অর্ধ শতাধিক নারী।

প্রসিকিউটর বীর মুক্তিযোদ্ধা জেয়াদ আল মালুমের চেষ্টায় বিধবাপল্লীর শহীদদের বিধবা স্ত্রীরাসহ স্বজনরা কামারুজ্জামানের বিরুদ্ধে সাক্ষ্য দেন। ২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কামারুজ্জামানের ফাঁসির রায় ঘোষণা করে।

ইউপি চেয়ারম্যান শহীদ উল্লাহ তালুকদার মুকুলের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউল হোসেন মাস্টার, সাংবাদিক এমএ হাকাম হীরাসহ নেতৃবৃন্দ।

পরে জেয়াদ আল মালুমের রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

এ ব্যাপারে শেরপুর-২ আসনের এমপি সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, “বিধবাদের সাক্ষীতেই যুদ্ধাপরাধী কামারুজ্জামানের ফাঁসি হয়েছে। প্রয়াত জেয়াদ আল মালুম সাক্ষীদের সুরক্ষায় অনেক পরিশ্রম করেছেন। তার মৃত্যুতে দেশ একজন প্রকৃত দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা কে হারাল।”