রাজশাহীর কোভিড ইউনিটে আরও ১০ মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে আরও ১০ জনের মৃত্যু হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2021, 06:07 AM
Updated : 19 June 2021, 06:07 AM

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় তারা মারা যান বলে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী  জানান।

এ নিয়ে চলতি জুন মাসের গত ১৯ দিনে (১ জুন সকাল ৬টা থেকে ১৯ জুন সকাল ৬টা পর্যন্ত) রাজশাহী হাসপাতালের কোভিড ইউনিটে মোট ১৯৩ জনের মত্যু হয় বলে জানান তিনি। 

শামীম বলেন, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে তিনজনের করোনাভাইরাস পজেটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

মৃতদের মধ্যে রাজশাহীর ৫ জন ও চাঁপাইনবাবগঞ্জের ৫ জন; যাদের ৮ জন পুরুষ ও ২ জন নারী। তাদের মধ্যে ছয়জনের বয়স ৬১ উপরে। বাকিদের ২১ থেকে ৬০ বছরের মধ্যে ছিল।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে সবচেয়ে বেশী মৃত্যু হয় গত ৪ জুন। এদিন ১৬ জন মারা যান। আর সবচেয়ে কম মারা যায় ১২ জুন।এদিন চারজনের মৃত্যু হয়।

গত ১৩ জুন থেকে টানা সাতদিন মৃত্যুর সংখ্যা দুই অঙ্কের ঘরে রয়েছে বলে জানান হাসপাতাল পরিচালক।

তিনি বলেন, রাজশাহী মেডিকেলে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪৬ জন। এর মধ্যে রাজশাহীর ৩০ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬ জন, নাটোরের ৪ জন, নওগাঁর ৫ জন ও পাবনার ১ জন। একই সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ জন।

শনিবার সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের ৩০৯টি বেডের বিপরীতে ভর্তি আছেন ৩৬৫ জন। এর মধ্যে রাজশাহীর ২১৬ জন, চাঁপাইনবাবগঞ্জের ৮৭, নাটোরের ২৫, নওগাঁর ২৪ ও পাবনার ৬ ও কুষ্টিয়ার ৪ জন।

এদিকে রাজশাহীতে করোনাভাইরাস শনাক্তের হার কমেছে। শুক্রবার দুইটি ল্যাবে রাজশাহীর ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করে ১১৩ জনের শরীরে সংক্রমণ পাওয়া গেছে।

রাতে প্রকাশিত নমুনা পরীক্ষার ফলাফলে দেখা গেছে, করোনাভাইরাস  শনাক্তের হার হয়েছে ৩০ দশমিক ০৬ শতাংশ। যা আগের দিন বৃহস্পতিবার ছিল ৪৩ দশমিক ৮৭ শতাংশ। এছাড়া গত বুধবার ৪১ দশমিক ৫০ শতাংশ এবং মঙ্গলবার ছিল ৪৩ দশমিক ৪৪ শতাংশ।

পরিচালক জানান, বৃহস্পতিবার রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল ল্যাবে ৫৬৩ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে কোভিড পজেটিভ এসেছে ১৯২ জনের।

রাজশাহী ছাড়াও নওগাঁর ১৮৭ জনের নমুনা পরীক্ষা করে ৭৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। নওগাঁয় শনাক্তের হার ৪২ দশমিক ২৫ শতাংশ।