পুলিশের ধাওয়া খেয়ে বিদ্যুতের খুঁটিতে ধাক্কা, শ্রমিকের মৃত্যু

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবির বিক্ষোভে পুলিশের ধাওয়া খেয়ে পালানোর সময় বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা খেয়ে এক নারী শ্রমিক নিহত হয়েছেন।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 10:21 AM
Updated : 13 June 2021, 10:29 AM

ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) সামনে মহাসড়কে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে রোববার দুপুরে এ ঘটনা ঘটে বলে আশুলিয়া থানার এসআই সুব্রত রায় জানান।

নিহত জেসমিন বেগম (৪২) ডিইপিজেডের পুরাতন জোনের গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেডের জুনিয়র অপারেটর হিসাবে কর্মরত ছিলেন।

এসআই বলেন, রোববার ডিইপিজেডের পুরাতন জোনের ‘লেনী ফ্যাশন’ নামের একটি কারখানার শ্রমিকরা এক মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে এই বিক্ষোভ করেন।

“বিক্ষোভের সময় শিল্প পুলিশের ধাওয়া খেয়ে দৌড়ে পালানোর সময় বৈদ্যুতিক লাইনের খুটির সঙ্গে ধাক্কা খেয়ে মাথায় আঘাত পান জেসমিন। পরে তাকে হাবিব ক্লিনিকে নিলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।”

নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিকরা জানান, গত ফেব্রুয়ারি মাসে ডিইপিজেডের পুরাতন জোনের লেনী ফ্যাশন কারখানাটি করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ করে দেয় মালিক পক্ষ। রোববার কারখানাটির শ্রমিকরা এক মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে কারখানার সামনে গেলে কোন সাড়া না পেয়ে বিক্ষোভ শুরু করে।

পরে তারা ডিইপিজেডের সামনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধের চেষ্টা করে। এ সময় কর্তৃপক্ষ ও পুলিশ গিয়ে কাঁদানে গ্যাস ছুঁড়ে তাদের নিয়ন্ত্রণ করে।

ডিইপিজেডের মহাব্যবস্থাপক আব্দুস সোবহান জানান, ওই কারখানার শ্রমিকরা এক ফেইসবুক মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে তাদের বকেয়া পাওনা পরিশোধ করার খবর পায়। এরপর শ্রমিকরা কারখানার সামনে জমায়েত হলে মাইক দিয়ে তাদের জানিয়ে দেওয়া হয় কারখানা কর্তৃপক্ষ কোন মেসেজ দেয়নি। তারা ভুল খবর পেয়েছেন। তাদের পাওনা যত দ্রুত সম্ভব পরিশোধ করা হবে।

এরপর শ্রমিকরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এ ঘটনার সময় অন্য একটি কারখানার শ্রমিক দৌড়ে পালাতে গিয়ে দুর্ঘটনাবশত বিদ্যুতের খুঁটিতে মাথায় আঘাত পেয়ে মারা যান বলে জানান তিনি।

শিল্প পুলিশ-১ এর পরিচালক মো. আসাদুজ্জামান জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের সরিয়ে দেওয়া হয়। বর্তমানে পরিস্থিতি ও সড়কে যান চলাচলও স্বাভাবিক রয়েছে।