টেকনাফে পাতকুয়ায় নেমে প্রাণ গেল দুই শ্রমিকের

কক্সবাজারের টেকনাফে পাতকুয়া পরিষ্কার করতে নেমে দুই দিনমজুর প্রাণ হারিয়েছেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 05:52 PM
Updated : 13 May 2021, 05:52 PM

বৃহস্পতিবার বিকালে টেকনাফ পৌরসভার কায়ুকখালিয়া পাড়ায় এই ঘটনা ঘটে।

পাতকুয়ার ভিতরে ‘বিষাক্ত গ্যাসে’ তাদের মৃত্যু হয়েছে বলে চিকিৎসক ও উদ্ধার কাজে সংশ্লিষ্টদের ধারণা।

এরা হলেন টেকনাফ পৌরসভার কলেজপাড়ার মোহাম্মদ আলম ওরফে বাইলার ছেলে মোহাম্মদ ফরহাদ (১৭) ও পুরান পল্লানপাড়ার মোহাম্মদ হাসানের ছেলে মোহাম্মদ রহমাতুল্লাহ (৩৬)।

টেকনাফ ফায়ার সার্ভিস স্টেশনের উদ্ধারকারী দলের দলনেতা মুকুল কুমার নাথ জানিয়েছেন, বৃহস্পতিবার বিকালে টেকনাফ পৌরসভার কায়ুকখালিয়া পাড়ার মোহাম্মদ ইসলামের বাড়ির পাতকুয়া পরিষ্কার করতে নামেন ফরহাদ ও রহমাতুল্লাহ।

কুয়াটির গভীরতা ২০ থেকে ২৫ ফুট হবে বলে এই ফায়ার সার্ভিসকর্মীর ধারণা।

তিনি বলেন, কুয়ায় নেমে ফরহাদ ময়লা-আবর্জনা উপরে তুলে দিচ্ছিলেন; আর রহমাতুল্লাহ উপরে থেকে ময়লা-আবর্জনাগুলো দূরে সরাচ্ছিলেন।

“প্রায় আধঘণ্টা পর ফরহাদ অবচেতন হয়ে পাতকুয়ার মধ্যে লুটিয়ে পড়লে তাকে উদ্ধার করতে নামেন রহমাতুল্লাহ। এরপর দুজনই অজ্ঞান হয়ে পড়েন।”

মুকুল কুমার বলেন, উপস্থিত লোকজন বিষয়টি ফায়ার সাভিস স্টেশনে জানালে একটি উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছে। পরে দুজনকে উদ্ধার করে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

“কুয়ায় পানি ছিল না। পাতকুয়ার ভিতরে বিষক্রিয়ায় দুজনের মৃত্যু হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।” 

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক তন্ময় সরকার বলেন, “হাসপাতালে আনার আগে তাদের মৃত্যু হয়েছে। তাদের শরীরে আঘাতের কোনো চিহ্ন নেই। পাতকুয়ার ভিতরে কোনো গ্যাসের বিষক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।”

ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়া পর মৃত্যুর সঠিক তথ্য জানা যাবে।

টেকনাফ থানার ওসি মো হাফিজুর রহমান বলেন, দুজনের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এই ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।