নীলফামারীতে কুকুরকে জলাতঙ্কের টিকাদান শুরু বৃহস্পতিবার

জলাতঙ্ক প্রতিরোধে নীলফামারীতে কুকুরকে জলাতঙ্কের চতুর্থ রাউন্ড টিকা দেওয়া শুরু হচ্ছে বৃহস্পতিবার।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2021, 04:01 PM
Updated : 5 May 2021, 04:01 PM

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেবুল হোসেন জানান, জেলার ছয় উপজেলায় এই কর্মসূচি চলবে ১০ মে পর্যন্ত। পাঁচ দিনের এই টিকাদন কর্মসূচিতে সদর উপজেলায় পাঁচ হাজারসহ জেলার ছয় উপজেলায় মোট ২৫ হাজার কুকুরকে টিকা দেওয়া হবে।

রাশেবুল হোসেন জানান, কর্মসূচি বাস্তবায়নে পুরো জেলায় ১৭৩টি টিম কাজ করবে। এর মধ্যে রয়েছে সদরে ৪১টি, সৈয়দপুরে ৩০টি, ডোমারে ২২টি, ডিমলায় ২৭টি, জলঢাকায় ২৭টি এবং কিশোরগঞ্জে ২৬টি। প্রতিটি টিমে ছয় জন করে সদস্য রয়েছেন।

“এদের মধ্যে কুকুর ধারর জন্য দুই জন করে দক্ষ ক্যাচার, একজন স্থানীয় ক্যাচার, একজন টিকাদানকারী, একজন তথ্য সংগ্রহকারী এবং ভ্যান গাড়িসহ একজন চালক থাকবে।”

তিনি জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগে ২০১০ সালে থেকে জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মূল কর্মসূচি বাস্তবায় চলছে।

“এর অংশ হিসেবে ২০১১ সালে পাইলট প্রকল্পের মাধ্যমে কুকুরকে জলাতঙ্ক টিকা দেওয়া চালু হয়। পরবর্তীতে প্রকল্পটি স্থায়ী করে ২০১৫ সাল থেকে সারাদেশে প্রত্যেক জেলায় চালু হয় টিকাদান।”

এযাবৎ সারাদেশে সকল জেলার প্রত্যেক উপজেলায় ১ম রাউন্ড, ১০টি জেলায় প্রতিটি উপজেলায় ২য় রাউন্ড এবং সিরাজগঞ্জ, গাইবান্ধা ও নীলফামারীর প্রতিটি উপজেলায় ৩য় রাউন্ড টিকাদান কার্যক্রমের আওতায় ১৯ লাখ ২১ হাজার কুকুরকে জলাতঙ্ক টিকা দেওয়া হয়েছে বলে তিনি জানান।