খুলনায় প্রবল জোয়ারে ৯ গ্রাম ফের প্লাবিত

আম্পানে ক্ষতিগ্রস্ত খুলনার কয়রা ও পাইকগাছা উপজেলার নয়টি গ্রাম প্রবল জোয়ারে আবারও প্লাবিত হয়েছে। এতে ৪০ হাজার মানুষ চরম সংকটে পড়েছেন।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2020, 05:38 PM
Updated : 20 August 2020, 06:48 PM

কয়রার বাসিন্দা সাবেক ইউপি সদস্য নিশীথ রঞ্জন মিস্ত্রি জানান, গত কয়েকদিন আবহাওয়া বৈরী হওয়ায় প্রতিদিনই জোয়ারের পানি বাড়ছে। বুধ ও বৃহস্পতিবার রিং বাঁধ ডুবে গ্রামে পানি প্রবেশ করায় দুর্ভোগ বেড়েছে।

“গত দুইদিনে কয়রার প্রতিটি গ্রামের প্রায় প্রতিটি ঘরেই তিন থেকে চার ফুট পানি উঠেছে। খাবার-যোগ্য পানির অভাব আরও তীব্র হয়েছে। প্রায় সব পরিবারেই খাওয়া-দাওয়ার কষ্ট বেড়েছে।”

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. ফরিদউদ্দীন জানান, এর আগে চার বার সরকারি ও স্থানীয়ভাবে বাঁধ মেরামত করা হলেও টেকসই মেরামতের অভাবে বারবার পাইকগাছার এই এলাকার বাঁধ ভেঙে জোয়ারের পানি লোকলয়ে ঢুকছে।

তিনি জানান, স্থায়ী বাঁধ মেরামতের জন্য তিন লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

ইউপি চেয়ারম্যান এস এম এনামুল হক জানান, ভাঙন কবলিত এলাকাটি খুবই ঝুকিপূর্ণ। কয়েকবার ভেঙেছে, যা স্থানীয়ভাবে স্বেচ্ছাশ্রমে মেরামতও করা হয়।

তিনি আরও বলেন, এবার ঝুকিপূর্ণ বাঁধটি মেরামত করতে গেলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বাঁধা আসায় তা করা সম্ভব হয়নি।

ফলে অমাবশ্যার জোয়ারের পানিতে বাঁধ ভেঙে কোটি টাকার ফসল ও চিংড়ি ঘেরের ক্ষয়-ক্ষতি হয়েছে। তলিয়ে গেছে তিনটি গ্রামের অসংখ্য বাড়ি-ঘর।

মহিলা ইউপি সদস্য কল্যাণী মন্ডল জানান, বাঁধ ভেঙে তিনটি গ্রাম প্লাবিত এবং চিংড়ি ঘের ভেসে যাওয়ায় এলাকার মানুষের দুর্ভোগ বেড়েছে।

স্থানীয় সামাজিক সংগঠন জাগ্রত যুব সংঘের সহ-সভাপতি কামাল হোসেন বলেন, কয়রার কাজী পাড়া, পুটিহারী, হরিণখোলা, কাশির হাটখোলা, ঘাটাখালি, দুই নম্বর কয়রা এলাকায় হঠাৎ করে অতিরিক্ত জোয়ারের পানিতে ডুবে গেছে।

কামাল হোসেন বলেন, আবহাওয়া বৈরি হওয়ায় জোয়ারের সময় হরিণখোলা, ঘাটাখালি, দুই নম্বর কয়রার রিং বাঁধের ওপর দিয়ে কপোতাক্ষ নদের পানি গ্রামে প্রবেশ করছে। গ্রামগুলোতে ২৫ হাজার মানুষ চরম সংকটে পড়েছেন। দুর্ভোগ তাদের পিছু ছাড়ছে না।

কয়রার উত্তর বেদকাশি গ্রামের বাসিন্দা রুহুল কুদ্দুস বলেন, বুধ ও বৃহস্পতিবার সর্বোচ্চ জোয়ারের পানি উঠেছে। পানি বাড়ায় কয়রার উত্তরবেদকাশি আবারও লবণ পানিতে প্লাবিত হয়েছে।

কয়রার গাজী পাড়ার সিরাজুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় আম্পানের পর ঘরে ফিরে কোনো মতে বসবাস করছিলাম। কিন্তু বুধবার দুপুরে জোয়ারের পানি আবার আমার ঘরে ডুকে গেছে। এখন পরিবারের সদস্যদের নিয়ে কষ্টে আছি।

কয়রা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক ইমতিয়াজ উদ্দিন জানান, ঘূর্ণিঝড় সিডর, আইলা ও ফণীর পর আম্পানের আঘাতে কয়রায় বাড়ি-ঘর বেড়ি বাঁধ বিধস্ত হয়েছে।একইসঙ্গে নোনা পানির কারণে ফসল বিনষ্ট হয়ে গেছে।

“অস্তিত্ব রক্ষায় কয়রাবাসী নিজেরাই স্বেচ্ছাশ্রমে বাঁধ মেরামত করেছিল। হঠাৎ করে বুধবার জোয়ারের অতিরিক্ত পানির তোড়ে বাঁধ উপচে বিভিন্ন গ্রামে পানি ডুকেছে। এতে নতুন করে ভোগান্তি  তৈরি হয়েছে এলাকাবাসীর ।”

অবিলম্বে এ অঞ্চলের মানুষের জীবন-জীবিকা রক্ষায় সরকারিভাবে টেকসই বাঁধ নির্মাণের দাবি জানান তিনি।

স্থানীয় সংবাদকর্মী বাবুল আক্তার বলে জানিয়েছেন, এদিকে প্রবল জোয়ারে পাইকগাছার বয়ারঝাপায় ভাঙা হাড়িয়া ওয়াপদার বেড়িবাঁধ আবারও ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় জোয়ারের পানিতে বেড়িবাঁধ ভেঙে মাজরাবাদ, বয়ারঝাপা ও টেংরামারী গ্রাম প্লাবিত হয়েছে। এ তিন গ্রামের ১৫ হাজার মানুষ এখন দুর্ভোগে রয়েছে।

কয়রা-পাইকগাছা এলাকার সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু ভাঙন কবলিত এলাকায় দ্রুত টেকসই বাঁধ নির্মাণে জরুরি ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন।