হাসপাতালের বাইরে সন্তান প্রসব: ২ চিকিৎসক বদলি

এক সপ্তাহ আগে গাইবান্ধা সরকারি মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে বিতারিত এক প্রসূতির সড়কের পাশে পরিত্যক্ত ঘরে সন্তান প্রসব করার ঘটনায় দুই চিকিৎসককে বদলি করা হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2020, 05:40 PM
Updated : 18 August 2020, 05:40 PM

গাইবান্ধা জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, দায়িত্বে অবহেলা করায় মঙ্গলবার পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে এই আদেশ দেওয়া হয়েছে।

এই দুই চিকিৎসক হলেন মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার (ক্লিনিক) আফসারী খানম ও মেডিকেল অফিসার সেকেন্দার আলী।

প্রসব বেদনা নিয়ে গত মঙ্গলবার গভীর রাতে জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া থেকে এক প্রসূতিকে নিয়ে তার স্বজনরা গাইবান্ধা সরকারী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে যান। কিন্তু তাকে কেন্দ্র থেকে চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দেওয়া হয়। হাসপাতাল থেকে বের হওয়ার পর ডিবি রোডের পাশে পরিত্যক্ত একটি ঘরে ওই প্রসূতির একটি মেয়ে হয়।

পরে এলাকাবাসীর সহযোগিতায় পুলিশের মাধ্যমে ওই প্রসূতি ও তার মেয়েকে গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

ডা. সাইফুল ইসলাম বলেন, এই ঘটনায় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. ফারুক আজম নুরকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এছাড়া অধিদপ্তর থেকে রংপুর বিভাগীয় পরিবার পরিকল্পনা অফিসের পরিচালক মাহবুব আলমকে প্রধান করে তিন সদস্যের আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

“এই দুই তদন্ত কমিটির প্রতিবেদন ও সুপারিশের ভিত্তিতে সংশ্লিষ্ট চিকিৎসকদের বদলি করা হলো।”

আগামী ২৬ অগাস্টের মধ্যে ডা. আফসারী খানমকে লালমনিরহাট ও ডা. সেকেন্দার আলীকে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় যোগদান করতে আদেশ দেওয়া হয়েছে বলে সাইফুল ইসলাম জানান।  

তিনি আরও জানান, এর আগে পরিদর্শিকা সেলিনা আক্তারকে গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে বদলি করা হয়েছে। তিনি সেখানে যোগদানও করেছেন।

“ঘটনার রাতে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে তিনি দায়িত্বরত ছিলেন।”