গাইবান্ধায় আবারও পথে সন্তান প্রসব

গাইবান্ধায় সরকারি মা ও শিশুকল্যাণ কেন্দ্রে ঠাঁই না পেয়ে আবারও এক প্রসূতিকে রাস্তার পাশে পরিত্যক্ত ঘরে সন্তান প্রসব করতে হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 11:04 AM
Updated : 12 August 2020, 11:04 AM

গাইবান্ধা থানার ওসি মো. শাহরিয়ার জানান, জেলা শহরের ডিবি রোডে মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে এই শিশুর জন্ম হয়। পরে পুলিশ গিয়ে মা ও শিশুকে গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি করিয়ে দিয়েছে।

জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া গ্রামের ওই প্রসূতির স্বামীর অভিযোগ, তিনি তার স্ত্রীকে (২৫) অটোরিকশায় করে রাতে ওই কেন্দ্রে নিয়ে যান।

“তখন কেন্দ্রের পরিদর্শক সেলিনা বেগম কোনো পরীক্ষা ছাড়াই প্রসূতিকে অন্যত্র যেতে বলেন। এ সময় আমরা কাকুতি-মিনতি করলে পরিদর্শকসহ কেন্দ্রের অন্য স্বাস্থ্যকর্মী ও আয়ারা আমাদের জোর করে বের করে দেন।”

কেন্দ্রের পরিদর্শক সেলিনা আক্তার প্রসূতিকে ভর্তি না করার কথা স্বীকার করেছন।

তিনি বলেন, “ডাক্তার রাতে ফোন ধরেন না। তাই তাকে ফোন দেওয়া যায়নি। আর যেহেতু আমি একা ছিলাম, সেহেতু তাকে ডেলিভারি কারানোর মতো ঝুঁকি নিতে পারিনি। তাকে সদর হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছি।”

এ বিষয়ে মা ও শিশুকল্যাণ কেন্দ্রের ইনচার্জ চিকিৎসক আফসারী খানমের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

পরে স্বজনরা শহরের ডিবি রোডের পরিত্যক্ত একটি ঘরে নিয়ে যান ওই প্রসূতিকে। সেখানে তার মেয়েসন্তানের জন্ম হয়। আর এলাকাবাসী ও পুলিশের সহযোগিতায় তাদের গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

সদর হাসপাতালে মা ও শিশু দুইজনই সুস্থ আছে বলে জানিয়েছেন সেখানকার চিকিৎসা কর্মকর্তা আমিনুল ইসলাম।

তিনি বলেন, “গাইনি চিকিৎসকের পরামর্শে তাদের স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। বর্তমানে তারা সুস্থ আছেন।”

এর আগে গত ৬ এপ্রিল এই মা ও শিশুকল্যাণ কেন্দ্র থেকে এক প্রসূতিকে ভর্তি করা না হলে তিনি সড়কে অটোরিকশায় সন্তান প্রসব করেন।