বাস ভাড়া বৃদ্ধি: বগুড়ায় বাম জোটের বিক্ষোভ

বগুড়ায় বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2020, 04:33 PM
Updated : 2 June 2020, 04:33 PM

মঙ্গলবার বেলা ১২টায় বগুড়া শহরের সাত মাথায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে এ জোট।

সেখানে বাসের ভাড়া বৃদ্ধি না করে পেট্রোল ও ডিজেলের দাম কমানোর দাবি জানায় এ বিক্ষোভ সমাবেশে।

বাম গণতান্ত্রিক জোট বগুড়া জেলা সমন্বয় জিন্নাতুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন বাসদ জেলা আহ্বায়ক সাইফুল ইসলাম পল্টু, সিপিবি জেলার সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসর জেলা সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল, ওয়ার্কাস পার্টি নেতা শাহাদাত হোসেনসহ অন্য নেতারা।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ও মৃত্যু যখন ঊর্ধ্বমুখী তখন প্রয়োজন ছিল আরো কঠোর লকডাউন কিন্তু সরকার স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং টেকনিক্যাল কমিটিসহ সবার মত ‘উপেক্ষা করে’ অফিস-আদালত দোকানপাট গণপরিবহনসহ সবকিছু খুলে দিয়ে জনগণকে আরো মৃত্যু ঝুঁকির মধ্যে ফেলেছে।

বক্তারা আরো বলেন, সরকার বলেছে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলবে অর্থাৎ ৫০ ভাগ সিট খালি রাখবে। কিন্তু অতীত অভিজ্ঞতা বলে যে সরকার প্রশাসন, বিআরটিএ ফিটনেস বিহীন গাড়ি চলাচল এবং লাইসেন্সবিহীন চালকের গাড়ি চালানো বন্ধ করতে পারে নাই তারা কীভাবে স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালাবে তা বোধগম্য না।

বক্তারা আরো বলেন, সম্পূর্ণ অযৌক্তিক ও অন্যায়ভাবে মালিকদের স্বার্থ রক্ষায় এক তরফাভাবে বাসের ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়ে পরে আবার পুনরায় ৬০ শতাংশ বৃদ্ধি করে গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম এক-তৃতীয়াংশে নেমে আসার পরও আমাদের দেশে তেলের দাম কমানো হয়নি উল্লেখ করে বক্তারা বলেন, জ্বালানির দাম কমালে ভাড়া বৃদ্ধির প্রয়োজন হবে না।