ভার্চুয়াল আদালতে অংশ নেবেন না যশোরের আইনজীবীরা

সারা দেশে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরুর দিন যশোরের আইনজীবীরা এ পদ্ধতির আদালতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2020, 04:08 PM
Updated : 11 May 2020, 04:08 PM

‘ভার্চুয়াল কোর্ট সিস্টেম’ সম্পর্কে প্রস্তুত না থাকার কারণ দেখিয়ে তারা এ কার্যক্রমে অংশ নেবেন না বলে সোমবার এক সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছেন যশোর বারের আইনজীবীরা।

জেলা আইনজীবী সমিতির এক নম্বর সেমিনার কক্ষে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় জানিয়ে এ সমিতির সাধারণ সম্পাদক এম এ গফুর জানান, সরকারের উদ্যোগকে স্বাগত জানালেও ভার্চুয়াল আদালতের কার্যক্রমে অংশ নিচ্ছেন না তারা।

কারণ হিসেবে তিনি বলেন, “সমিতির সদস্যরা এসব বিষয়ে অনভিজ্ঞ।”

এ সিদ্ধান্তর কথা তিনি নিজেই মোবাইল ফোনে আইনমন্ত্রী, হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল ও যশোরের জেলা জজকে অবগত করেছেন বলেও জানালেন।

কোভিড-১৯ মহামারীর মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আদালতের বিচারকাজ চালানোর অধ্যাদেশ জারির পর ‘প্র্যাকটিস ডাইরেকশন’ জারি করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তার ভিত্তিতে সোমবার থেকে সারা দেশে শুরু হয় নতুন ধরনের আদালতের এ কার্যক্রম। ইমেইল ও ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এ আদালত কার্যক্রম পরিচালনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

জেলা আইনজীবী সমিতির সভাপতি এম ইদ্রিস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ জরুরি সভায় বক্তারা বলেন, ‘যশোরের ৯৯ ভাগ’ আইনজীবীই ভার্চুয়াল আদালত সম্পর্কে অবগত নন।

এই বারে এমনও আইনজীবী রয়েছেন ‘যারা বাটন মোবাইল ফোন সেটও ভালোভাবে চালাতে পারেন না।’ সেখানে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন সেট এবং ইন্টারনেট ব্যবহার তো ‘তাদের কাছে স্বপ্নের ব্যাপার’। এসব আইনজীবী হঠাৎ করে কীভাবে ‘ভার্চুয়াল কোর্ট সিস্টেম’ বুঝবেন তা নিয়ে সভায় বক্তারা প্রশ্ন তোলেন।

তবে সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়ে ‘এ বিষয়টি নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে’ বলে মত প্রকাশ করেন আইনজীবীরা।

এ জরুরি সভায় অন্যদের মধ্যে সমিতির সাবেক সাধারণ সম্পাদক কাজী ফরিদুল ইসলাম, আবু মোর্তজা ছোট, শাহানুর আলম শাহীনসহ সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।