টাঙ্গাইলের ২০১ গম্বুজ মসজিদে জুমা স্থগিত

নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে টাঙ্গাইলের ২০১ গম্বুজ মসজিদে শুক্রবার জুমার নামাজ হয়নি।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 05:40 PM
Updated : 20 March 2020, 05:40 PM

টাঙ্গাইলের গোপালপুরের এ মসজিদের খতিব মওলানা নুরুজ্জামান নোমানী বলেন,

হাজার হাজার মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য জুমার নামাজ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

বিশ্বজুড়ে মহামারী আকারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এবং দেশে এ রোগ শনাক্ত হওয়ায় তা রোধে সরকারের চেষ্টার অংশ হিসাবে গত বৃহস্পতিবার এ মসজিদের প্রতিষ্ঠাতা রফিকুল ইসলাম জুমার নামাজ স্থগিতের সিদ্ধান্ত নেন বলে জানান তিনি।

গোপালপুর উপজেলা সদর থেকে সাত কিলোমিটার পশ্চিমে ঝিনাই নদীর তীরে এ মসজিদে হাজার হাজার মানুষ যেমন নামাজ পড়েন, অনেকে দেখতেও আসেন।

হেমনগর স্টেশন থেকে পাঁচ কিলোমিটার দূরের মসজিদটির প্রতিষ্ঠাতা রফিকুল ইসলাম বলেন, সরকার লোক সমাগম নিরুৎসাহিত করায় তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

গত ১৩ মার্চ সেখানে ২৫ হাজারের বেশি মানুষের জুমার নামাজ পড়ার কথা জানিয়ে খতিব মওলানা নুরুজ্জামান বলেন, প্রাকৃতিক দুযোর্গের কারণে বাধাগ্রস্ত হলে জামাতে নামাজ না পড়ে বাড়িতে নিজে পড়তে সমস্যা নাই।

করোনাভাইরাসের বিস্তার রোধে ইসলামিক ফাউন্ডেশনও শুক্রবারের জুমার নামাজের আগে বাসায় ওজু করে সুন্নত নামাজ পড়ার পরামর্শ দেয়।

কুয়েতে আজানের ভাষা বদলে মসজিদের না এসে বাসায় নামাজ পড়ার আহ্বান জানানো হচ্ছে। সৌদি আরব মক্কা ও মদিনার প্রধান মসজিদ ছাড়া সব মসজিদ বন্ধ ঘোষণা করেছে।

এই ভাইরাসের সংক্রমণে গত তিন মাসে বিশ্বে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে বাংলাদেশের একজন রয়েছেন। প্রবাসী দেশে ফেরার পর সংক্রমণের পরিস্থিতি আরো নাজুক হয়ে পড়ায় দেশের স্কুল-কলেজ, বিনোদন কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে।