বেনাপোল চেকপোস্টে বসেছে থার্মাল স্ক্যানার

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রামণ ঠেকাতে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2020, 09:57 AM
Updated : 11 March 2020, 09:57 AM

বুধবার সকাল থেকে থার্মাল স্ক্যানার দিয়ে এ পথে ভারত থেকে আগত দেশি- বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছেন স্বাস্থ্যকর্মীরা।

এর আগে ২৭ জানুয়ারি থেকে হ্যান্ড থার্মাল (থার্মোমিটার) দিয়ে মেডিকেল টিম কাজ শুরু করেন। 

মেডিকেল টিমের ইনচার্জ হাসানুজ্জামান বলেন, “এই স্ক্যানারটি অত্যাধুনিক। মঙ্গলবার স্ক্যানারটি বসানো হয়। এটা বাইরে থেকে প্রতিটি যাত্রীর শরীরের তাপমাত্রা অটোমেটিক নির্নয় করতে পারে। কারো শরীরের তাপমাত্রা বেশি হলে সেখানে 'হাই' লেখা দেখায়। 

“বাংলাদেশে আসা সব যাত্রীকে স্বাস্থ্য পরীক্ষার পর প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। তবে এখনও পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত রোগীর অস্তিত্ব পাওয়া যায়নি।"

শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইউসুফ আলী বলেন, স্বাস্থ্য পরীক্ষার জন্য বেনাপোল চেকপোস্টে চারটি মেডিকেল টিম কাজ করছেন। প্রত্যেক দলে দুই জন করে মেডিকেল অফিসার রয়েছেন। স্বাস্থ্য সহকারী ও নার্স মিলে ২৪ জন পর্যায়ক্রমে দায়িত্ব পালন করছেন।  

এছাড়া আগত বিদেশি নাগরিকদের স্বাস্থ্য বিষয়ক তথ্য তাৎক্ষণিক জেলা সিভিল সার্জন অফিসকে জানাতে বলা হয়েছে বলে জানান ইউসুফ। 

তিনি বলেন, মেডিকেল টিম কাজ শুরু করার পর এ পর্যন্ত এক লাখ ৫২ হাজার ৯১ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে এক লাখ ১৪ হাজার ৫০৫ জন বাংলাদেশি, ২৫ হাজার ৫৭৫ জন ভারতীয়, ৩১২ জন বিভিন্ন দেশের নাগরিক, ১১ হাজার ২৪১ জন ট্রাকচালক ও তাদের সহকারী এবং ৪৫৮ জন রেল যাত্রী রয়েছেন।