দুর্লভ সংগ্রহ নিয়ে বঙ্গবন্ধুর স্কুলে ‘বঙ্গবন্ধু গ্যালারি’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাল্যকালের বিদ্যাপীঠ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘দুর্লভ’ কিছু সংগ্রহ নিয়ে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু গ্যালারি।‘

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 05:31 AM
Updated : 9 Jan 2020, 05:31 AM

এ গ্যালারিতে বঙ্গবন্ধুর বংশ পরিচয়, ছোটবেলা, ছাত্রজীবন, পারিবারিক জীবন, রাজনৈতিক জীবন, বিশ্বের নেতাদের সাথে সাক্ষাৎকারের দুর্লভ ছবি স্থান পেয়েছে বলছেন কর্তৃপক্ষ।

এছাড়াও মুক্তিযুদ্ধ, গণহত্যা, মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত উল্লেখযোগ্য সংবাদ এ গ্যালারিতে প্রদর্শন করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের শততম বর্ষকে সরকার মুজিববর্ষ ঘোষণা করে। এ উপলক্ষে আগামী ১৭ মার্চ থেকে একবছর ধরে দেশব্যাপী চলবে নানা আয়োজন। তারই অংশ হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছ এ গ্যালারি।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন শেখ মুজিবুর রহমান। কালক্রমে তার হাত ধরেই ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ।

বঙ্গবন্ধু ১৯২৭ সালে এ স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হন। ১৯৩০ সালে তৃতীয় শ্রেণি পর্যন্ত এ স্কুলে পড়েন।

এ কথা জানিয়ে স্কুলের প্রধান শিক্ষক মো. সিবরুল ইসলাম বলেন, “তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মুজিববর্ষ উপলক্ষ্যে আমরা স্কুলে এ গ্যালারি করেছি।

“গ্যালারি করার পর আমরা ব্যাপক সাড়া পেয়েছি। সব বয়সের মানুষ এ গ্যালারি দেখতে আসছেন।

“এখান থেকে শিশুরা বঙ্গবন্ধু আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বড় হবে।”

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী রাজ সেন বলেন, “আমরা গর্বিত বঙ্গবন্ধু এ স্কুলে পড়াশেনা করেছে।

“স্কুলের এ গ্যালারি থেকে আমরা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছি।”

লিয়াছা তাবাচ্ছুম বলে, “আমরা বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে বড় হতে চাই। আমরা ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর আধুনিক ও সমৃদ্ধ দেশ গড়তে ভূমিকা রাখব।”

এর আগে মঙ্গলবার সকালে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো জাকির হোসেন এবং সচিব মো. আকরাম-আল- হোসেন জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ গ্যালারির উদ্বোধন করেন। পরে তারা গ্যালারিটি ঘুরে দেখেন। এ সময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সোহেল আহমেদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সে সময় প্রতিমন্ত্রী বলেছেন, “এখানে বঙ্গবন্ধুর ও মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি সংগ্রহে রাখা হয়েছে।

“এটি দেখে নতুন প্রজম্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছে। এরা বঙ্গবন্ধুর আদর্শে বড় হয়েই ২০৪১ সালে বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ গড়বে।”