উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনাস্থলে তদন্ত দল

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত ও আগুন ধরার ঘটনা তদন্তে গঠিত দুই কমিটির সদস্যরা কাজ শুরু করেছেন।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 03:30 PM
Updated : 18 Nov 2019, 03:30 PM

বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি উল্লাপাড়া রেলওয়ে স্টেশন এলাকা অতিক্রম করার সময় দুর্ঘটনায় পড়ে। এ ঘটনায় চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

সোমবার পশ্চিমাঞ্চল রেলওয়ে এবং জেলা প্রশাসনের্‌ এই দুই তদন্ত দল সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

সকালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদের নেতৃত্বে জেলা প্রশাসনের গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি ঘটনাস্থলে যান।

তার সঙ্গে ছিলেন কমিটির অন্য সদস্য উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামান, সহকারী পুলিশ সুপার (উল্লাপাড়া সার্কেল) গোলাম রহমান, সিরাজগঞ্জ জিআরপি থানার ওসি আকতার হোসেন ও পশ্চিমাঞ্চল রেলওয়ের (পাকশী) সহকারী প্রকৌশলী শিপন আলী।

ফিরোজ মাহমুদ সাংবাদিকদের বলেন, ওইদিন কেন দূর্ঘটনাটি ঘটল সে বিষয়টি উৎঘাটন করতে তারা তদন্ত শুরু করেছেন। তদন্ত শেষ করে বৃহস্পতিবারের মধ্যে প্রতিবেদন জমা দেওয়া হবে। সেখানে বিস্তারিত উল্লেখ্য করা হবে। 

প্রায় একই সময়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলামের নেতৃত্বে চার সদস্যের তদন্ত দলও ঘটনাস্থল পরিদর্শন করে।

তার সঙ্গে ছিলেন কমিটির অন্য সদস্য পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহীর প্রধান যন্ত্র প্রকৌশলী মৃণাল কান্তি বনিক, প্রধান প্রকৌশলী আল ফাত্তা মাসউদুর রহমান ও চিফ সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার সুশীল কুমার হালদার।

উভয় কমিটির সদস্যরা ক্ষতিগ্রস্ত রেললাইন, বগি ও ইঞ্জিন ঘুরে দেখেন এবং উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য গ্রহণ করেন।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি উল্লাপাড়া রেলওয়ে স্টেশন এলাকা অতিক্রম করছিল। এ সময় ট্রেনটির ইঞ্জিন ও আটটি বগি লাইনচ্যুত হয় এবং ইঞ্জিন ও তিনটি বগিতে আগুন ধরে যায়। এ দূর্ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এ ঘটনায় রেল মন্ত্রণালয়, পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহী, পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী ও জেলা প্রশাসনের পক্ষ থেকে চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কোনো কমিটিই এখনও প্রতিবেদন জমা দেয়নি।

ঘটনার পরদিন (শুক্রবার) রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ঘটনাস্থল পরিদর্শন করে বলেছেন, ট্রেন লাইনচ্যুত হয়ে অগ্নিকাণ্ডের পিছনে নাশকতা আছে কিনা তা খতিয়ে দেখা হবে।