আবরার হত্যার বিচার দাবি গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2019, 08:39 AM
Updated : 9 Oct 2019, 08:41 AM

বুধবার বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের দুই পাশে দাঁড়িয়ে হাতে হাত ধরে এক ঘণ্টার এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ চতুর্থ বর্ষের শিক্ষার্থী গোলাম রসুল বলেন, “দেশের সব থেকে মেধাবী শিক্ষার্থীরাই ভর্তি হন বুয়েটের মতো শিক্ষা প্রতিষ্ঠানে। আর সেখানেও যদি নিজের বাক স্বাধীনতা প্রকাশের জন্য কাউকে খুন হতে হয়, তাহলে দেশের কোন শিক্ষা প্রতিষ্ঠানই আমাদের জন্য নিরাপদ নয়।”

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রবীন্দ্রনাথ বাপ্পি বলেন, “আবরারের এ হত্যাকাণ্ড আমরা সাধারণ শিক্ষার্থীরা কখনই মেনে নিতে পারি না। আমরা এই হত্যায় জড়িত সকলের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চাই।”

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে শিক্ষার্থীরা মোমবাতি প্রজ্জ্বলন করে আবরারের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি মৃত্যুদণ্ড এবং আবরারের আত্মার শান্তি কামনা করেন।

রোববার রাত ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হলের সিঁড়ি থেকে তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের লাশ উদ্ধার করে পুলিশ।

ওই হলের শিক্ষার্থীদের বরাত দিয়ে পুলিশ বলছে, দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারকে রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ডেকে নিয়ে যায় কয়েকজন। পরে শিক্ষার্থীরা রাত ২টার দিকে হলের দ্বিতীয়তলার সিঁড়িতে তার লাশ পায়।

ভারতের সঙ্গে সাম্প্রতিক কয়েকটি চুক্তি নিয়ে ফেইসবুকে মন্তব্যের সূত্র ধরে শিবির সন্দেহে আবরারকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে বুয়েট ছাত্রলীগের নেতা-কর্মীরা তাকে পিটিয়ে হত্যা করে বলে হলের শিক্ষার্থীদের অভিযোগ।
আবরারের বাবা কুষ্টিয়াবাসী অবসরপ্রাপ্ত ব্র্যাককর্মী বরকতুল্লাহ মোট ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় একটি মামলা করেছেন। ওই মামলায় মঙ্গলবার পর্যন্ত মোট ১৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

আর সাংগঠনিক তদন্তের ভিত্তিতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি তাদের বুয়েট শাখার ১১ নেতা-কর্মীকে বহিষ্কার করেছে।