বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে বিশ্বের কোটি শিশুর পাশে সাতক্ষীরাও

বৈশ্বিক উষ্ণতাজনিত জলবায়ু পরিবর্তনের ক্ষতির বিরুদ্ধে বিশ্বের ‘৪০০টি’ শহরে সপ্তাহব্যাপী সমন্বিত আন্দোলনে যুক্ত হয়েছে সাতক্ষীরার স্কুল শিক্ষার্থীরাও।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 10:41 AM
Updated : 21 Sept 2019, 10:41 AM

শনিবার সাতক্ষীরার শ্যামনগরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বাংলাদেশের উপর জলবায়ু পরবির্তনে বিরূপ প্রভাবের ক্ষতিপূরণের দাবি জানায় এই শিক্ষার্থীরা।

আগামী ২৩ সেপ্টেম্বরের নিউইয়র্কে ক্লাইমেট অ্যাকশন সামিটকে সামনে রেখে ‘বিশ্ব জলবায়ু কর্মসূচি সপ্তাহ-২০১৯’ আওতায় বেসরকারি সংস্থা লিডার্স-এর আয়োজনে এই বিক্ষোভের অংশ হিসেবে পদযাত্রা মানববন্ধন ও সমাবেশ করে তারা।

তারা বলেন, ‘এ অবস্থা চলতে থাকলে মানব জীবন ঝুঁকির মধ্যে পড়বে।’

আন্দোলনে নামার কারণ প্রসঙ্গে শিক্ষার্থীরা জানায়, এর কারণে দেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় অঞ্চল ঝড়, বন্যা, লবণাক্ততা, জলাবদ্ধতা ও জলোচ্ছাসসহ নানা দুর্যোগের কবলে পড়েছে।

গত ২৪ বছরে বিশ্বে ২৪টি আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন হওয়ার কথা উল্লেখ করে শিক্ষার্থীরা আরও জানায়, ২০১৫ সালে প্যারিস সম্মেলনে ক্ষতিগ্রস্ত দেশগুলির অনুকূলে ক্ষতিপূরণ ও কাবর্ন নিঃসরণ হ্রাসের কথা বলা হলেও তা বাস্তবায়িত হয়নি।

বেসরকারি সংস্থা লিডার্স-এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল জানান, এই সপ্তাহ জুড়ে বিশ্বের কোটি শিশুকে জলাবায়ুর ক্ষতির বিরুদ্ধে রাজপথে নামার পরিকল্পনা রয়েছে বলে অবহিত করেছে গ্রেটা থানবার্গ এর ফ্রাইডেস ফর ফিউচার সংগঠন।

সুইডেনের স্কুল ছাত্রী গ্রেটা থানবর্গের ‘ক্লাইমেট ফর ফিউচার’ এর আহ্বানে স্কুল পড়ুয়াদের এই আন্দোলন হচ্ছে।