টাঙ্গাইলে ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলাচল

টাঙ্গাইলে ঝিনাই নদীর ওপর একটি সেতু দেবে যাওয়ায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে।

টাঙ্গাইল প্রতিনিধিএম এ রাজ্জাক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2019, 05:49 PM
Updated : 2 Sept 2019, 05:49 PM

হেঁটে চলাচল করলেও সকল প্রকার যান চলাচল বন্ধ রয়েছে এই সেতুর ওপর দিয়ে। এতে এলাকার মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন।

বাসাইল উপজেলার দাপনাজোর এলাকায় ঝিনাই নদীর ওপর নির্মিত এই সেতুর পিলারের নিচে মাটি যাওয়ায় প্রায় দুই মাস আগে সেতুটি দেবে গেছে।

সরেজমিনে গেলে স্থানীয়রা জানান, সেতুটি উপজেলার আইসড়া একঢালা, দোহার, দাপনাজোর, দেউলী, জশিহাটী, হাকিমপুর, মোড়াকৈসহ ১৫/২০টি গ্রামের বিভিন্ন শ্রেণিপেশার মানুষের স্থানীয় বাণিজ্যিক কেন্দ্র করটিয়া, সরকারী সা’দত বিশ্ববিদ্যালয় ও টাঙ্গাইল সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম।  

১৯৯৮ সালে এলজিইডির মাধ্যমে এই সেতুটি নির্মাণ করা হয় বলে উপজেলা এলজিইডির প্রকৌশলী রোজদিদ আহমেদ জানান।

স্থানীয় শফিকুল, পারভেজ, মনজু ও আলম মিয়াসহ এলাকাবাসী জানান, প্রতি বছর ব্রিজের আশপাশসহ ঝিনাই নদীর বিভিন্ন স্থানে বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ফলে তীরবর্তী এলাকায় ভিটেবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ঈদগাহ মাঠসহ এ পর্যন্ত অর্ধশতাধিক ভিটেবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এছাড়াও সেতুর নিচ থেকে মাটি সরে গিয়ে সেতুটি ঝুঁকিতে রয়েছে। সম্প্রতি সেতুটি দেবে গেছে। সেতুটির পূর্ব পাশের অ্যাপ্রোচের মাটিও সরে গেছে। ফলে ওই স্থানে স্থানীয়রা বাঁশের মাচা বানিয়ে সেতুতে ওঠার ব্যবস্থা করেছেন। 

উপজেলা এলজিইডির প্রকৌশলী রোজদিদ আহমেদ বলেন, ইতিমধ্যে সেতুটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। যাতে কেউ সেতুটি ব্যবহার করতে না পারে সেজন্য স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

সেখানে নতুন সেতু নির্মাণের অনুমোদন হয়ে টেন্ডার পর্যায়ে রয়েছে বলেও তিনি জানান।